ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

পশ্চিমবঙ্গে দেহদান বেড়েছে

টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৭, ২৯ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পশ্চিমবঙ্গে দেহদান বেড়েছে

শবদেহ (প্রতীকী চিত্র)

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমবঙ্গে দেহদান বেড়েছে। মরণোত্তর দেহদান নিয়ে সচেতনতা বেড়ে যাওয়ার কারণেই পশ্চিমবঙ্গে মেডিক্যাল কলেজগুলোতে বাড়ছে এই দান করা দেহের সংখ্যা। এতটাই যে, নিজেদের ডাক্তারি ছাত্রছাত্রীদের প্রয়োজন মিটিয়েও অন্যান্য রাজ্যের মেডিক্যাল কলেজগুলোকে দেহ দিয়ে সাহায্য করছে পশ্চিমবঙ্গ। চিকিৎসা ও গবেষণার স্বার্থে পুলিশের অনুমতি নিয়েই শবদেহ অন্যান্য রাজ্যের মেডিক্যাল কলেজগুলোতে পাঠানো হচ্ছে। খবর আনন্দবাজার পত্রিকার।

 

পশ্চিমবঙ্গ রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা) সুশান্ত বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমরা এখান থেকে আসাম, ত্রিপুরা, মণিপুর ও মেঘালয়ে মৃতদেহ পাঠাই। ওই সব দেহ যারা নিয়ে যান, তাদের ৫০০ টাকা করে পথ-খরচও দেওয়া হয়।’

 

এ রাজ্যে দেহদান আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন যারা, সেই স্বেচ্ছাসেবী সংস্থার সাধারণ সম্পাদক ব্রজ রায় বলেন, ‘এটা মানুষের সচেতনতার সুফল।’ তিনি বলেন, ‘একসময় ধারণা ছিল, বয়স্করাই দেহ দান করেন। সেই ধারণা পাল্টাচ্ছে। এখন যুবক-যুবতীদের মধ্যেও দেহদানের প্রবণতা বাড়ছে।’
ব্রজ রায় জানান,সদ্য বিবাহিত যুবক-যুবতীরাও দেহদানের অঙ্গীকার করছেন। তাদের কাছে এই মুহূর্তে দেহদানের প্রায় ১০ লাখ অঙ্গীকারপত্র জমা রয়েছে বলেও জানান তিনি।

 

নীলরতন সরকার মেডিক্যাল কলেজের এক শিক্ষক জানান, আগে শুধু কলকাতাতেই দেহদানের অঙ্গীকার সীমাবদ্ধ ছিল। এখন জেলাগুলোতেও এই প্রবণতা বাড়ছে।

 

স্বাস্থ্য দফতরের এক কর্মকর্তা জানান, মৃতদেহের সবচেয়ে বেশি প্রয়োজন অ্যানাটমি বিভাগে। পড়ুয়াদের শব ব্যবচ্ছেদ করতে হয়। রাজ্যে মেডিক্যাল শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। মৃতদেহের প্রয়োজনও বৃদ্ধি পেয়েছে। তবে সেই সঙ্গে মরণোত্তর দেহদান সম্পর্কে সচেতনতা বাড়ায় মৃতদেহ পেতে অসুবিধা হচ্ছে না।

 

শবদেহের প্রয়োজন মেটাতে প্রতিবেশী কোনো কোনো রাজ্য পশ্চিমবঙ্গের দিকেই তাকিয়ে থাকে। ত্রিপুরা মেডিক্যাল কলেজের অ্যানাটমি বিভাগের প্রধান রীতা রায় জানান, বছরে তাদের ১০টির মতো দেহ দরকার হয়। গত বছরেও তারা কলকাতা থেকে মৃতদেহ আনিয়েছিলেন। ‘এবার অবশ্য আগরতলা মেডিক্যাল কলেজ তিনটি দেহ দিয়েছে। আরো প্রয়োজন হলে পশ্চিমবঙ্গের কাছে চাইব,’ বললেন তিনি। রাঁচির রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের এক অধ্যাপক-চিকিৎসক জানান, মৃতদেহ পেতে পশ্চিমবঙ্গই তাদের বড় ভরসা।

 

এই ভরসার ভিতটা অবশ্য এক দিনে তৈরি হয়নি। মানুষের মধ্যে সচেতনতা বাড়িয়ে দেহদানে উদ্বুদ্ধ করানোর ক্ষেত্রে গোটা ভারতের নজর কেড়েছে পশ্চিমবঙ্গ। তাই নিজেদের প্রয়োজন মিটিয়েও দেহ পাঠানো যাচ্ছে ভিন রাজ্যে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ নভেম্বর ২০১৫/ টিপু/এএন 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়