ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

ভারদাহ’র আঘাতে নিহত ৭

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৭, ১২ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারদাহ’র আঘাতে নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক : ঘূর্ণিঝড় ভারদাহ’র আঘাতে ভারতের তামিলনাড়ু রাজ্যে সাতজনের মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে চেন্নাইয়ের বুকে আঘাত হানে ‘ভারদাহ।’

 

রোববার তামিলনাড়ুর উপকূলীয় অঞ্চল ও চেন্নাইয়ে প্রবল বৃষ্টি ও ঝড়ো হাওয়া শুরু হয়।  চেন্নাইয়ের পাশাপাশি এর প্রভাব পড়েছে অন্ধ্রপ্রদেশ ও পুডুচেরিতে। ঝড়ের গতি ও শক্তির দিকে খেয়াল রেখে রাজ্য প্রশাসন আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছিল। অন্ধ্র ও তামিলনাড়ু উপকূলে নৌ বাহিনীর দুটি জাহাজ প্রস্তুত রাখা হয়। ব্যবস্থা করা হয় চিকিৎসক, ওষুধ, কম্বল, খাবারের। চেন্নাইয়ে সকল বিমান যাত্রা বাতিল করা হয়েছে। এছাড়া অভ্যন্তরীণ রুটে চলাচলকারী ট্রেনের যাত্রাও বাতিল করা হয়েছে।

 

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ঝড়ে চেন্নাইয়ে সাতজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে এক শিশু ও চার নারী রয়েছে। নিম্ম এলাকা থেকে রোববারই ১৬ হাজার লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। চেন্নাইয়ের বহু জায়গায় উপড়ে পড়েছে গাছ। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় গোটা চেন্নাইয়ে। সোমবার চেন্নাইয়ে ১০ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তামিলনাড়ু সরকার সমস্ত জেলা প্রশাসন ও স্থানীয় প্রশাসনকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি, চেন্নাইবাসীদের ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। চেন্নাই, কাঞ্চিপুরম এবং উপকূলীয় জেলা ভিল্লুপুরমের সব স্কুল ও কলেজ এ দিন বন্ধ রাখা হয়েছে। বিকেলের দিকে ঝড়ের গতি আস্তে আস্তে কমতে শুরু করে।

 

পরিস্থিতির মোকাবিলায় তামিলনাড়ু ও পুডুচেরিতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৮টি দল এবং অন্ধ্রপ্রদেশে ৬টি দল মোতায়েন করা হয়। অন্ধ্রপ্রদেশ সরকার নেল্লোর ও প্রকাশম জেলায় চূড়ান্ত সতর্কতা জারি করেছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়