ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

বগুড়ায় ট্রাকে আগুন, দফায় দফায় সংঘর্ষ

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৩, ১ নভেম্বর ২০২৩  
বগুড়ায় ট্রাকে আগুন, দফায় দফায় সংঘর্ষ

বগুড়ায় বুধবার (১ নভেম্বর) একটি মালবাহী ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা। এছাড়া, তারা ভাঙচুর করেছে একটি কাভার্ড ভ্যানসহ বেশ কিছু যানবাহনে। এদিন, সকাল থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় কয়েকটি ককটেলেরও বিস্ফোরণ ঘটানো হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও অবরোধকারীদের ছত্রভঙ্গ করতে ছররা গুলি, রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে। 

এদিকে, অবরোধ কর্মসূচি থেকে যুবদল নেতা রাশেদ রহমানকে (২৯) আটক করে পুলিশ। বিএনপি জামায়াতের নেতাকর্মীরা মহাসড়ক অবরোধ করে রাখায় আটকে পড়া যানবাহন বিজিবি সদস্যরা পাহারা দিয়ে নিয়ে যান।

খোঁজ নিয়ে জানা গেছে, আজ সকাল সাড়ে ৮টায় সদর উপজেলার মাটিডালি এলাকায় বগুড়া জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র রেজাউল করিম বাদশার নেতৃত্বে একটি মিছিল বের হয়। মিছিলটি ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে। এসময় পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেন বিএনপির নেতাকর্মীরা। এরপর সেখানে দফায় দফায় পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

শহরের তিনমাথা রেলগেট এলাকায় সকাল সাড়ে ৯টায় বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়। এ সময় অবরোধকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপের পাশাপাশি কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটনায়। অবরোধকারীদের সরিয়ে দিতে পুলিশ রাবার বুলেট, টিয়ারসেল নিক্ষেপ করে। ফলে অবরোধকারীরা পিছু হটে যায়। অবরোধকারীরা ওই এলাকায় একটি কাভার্ড ভ্যান ও দুইটি ট্রাকে ভাঙচুর চালায়। 

আজ সকাল থেকেই শহরের তিনমাথা, চারমাথা, সাবগ্রাম-ঘুনিয়াতলা এবং বারোপুর এলাকায় জামায়াত-শিবিরের বিপুল সংখ্যক নেতাকর্মী অবস্থান নিয়ে পিকেটিং শুরু করে। সকাল ৯টায় দিকে ২য় বাইপাস সড়কের ঘুনিয়াতলায় বিজিবি পাহারায় আটকে থাকা কয়েকটি কোচ পারাপারের সময় উত্তেজনা দেখা দেয়। এসময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে জামায়াত কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। প্রায় ২০ মিনিট ধরে চলা ধাওয়া-পাল্টা ধাওয়ার পর জামায়াত কর্মীরা মহাসড়ক থেকে সরে গেলে পরিস্থিতি শান্ত হয়।

দুপুর ১২ টার দিকে বগুড়ার বাঘোপাড়া এলাকার ঢাকা-রংপুর মহাসড়কে পুড়িয়ে দেওয়া হয় একটি মালবাহী ট্রাক। পরে পুলিশ খবর পেয়ে এসে বালু ও পানি দিয়ে ট্রাকের আগুন নিয়ন্ত্রণে আনে। পরে ফায়ার সার্ভিসের একটি ইউনিট এসে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণ করে।

আগুনে পুড়ে যাওয়া ট্রাকের হেলপার মো. শাহাদত ইসলাম বলেন, চট্টগ্রাম থেকে আসা মালবাহী (জাহাজের ভাঙারি) ট্রাক মালামাল আনলোড করার জন্য বগুড়ার মাটিডাল এলাকার যাচ্ছিল। ট্রাকটি ঢাকা-দিনাজপুর মহাসড়কের বাঘোপাড়া এলাকায় আসলে পেছন থেকে ৭ যুবক মুখোশ পড়ে গাড়িটি অনুসরণ করতে শুরু করে। ধীরগতিতে আসার কারণে দুর্বৃত্তরা ট্রাকের সামনে এসে থামার সংকেত দেন। এরপর তারা ট্রাকটি ভাঙচুর করে। ওই দুর্বৃত্তরা পরে পেট্রোল ঢেলে ট্রাকে আগুন লাগিয়ে দেন এবং পালিয়ে যান।

এদিকে, অবরোধ কর্মসূচি থেকে বিএনপির মিডিয়া সেলের সদস্য ও যুবদল নেতা রাশেদ রহমানকে (২৯) আটক করেছে পুলিশ। বুধবার দুপুর ১২টার দিকে শহরের তিনমাথা রেলগেট এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক রাশেদ বিএনপি অফিশিয়াল ফেসবুক পেজের বগুড়ার প্রতিনিধি ও শহর যুবদলের সদস্য।

অন্যদিকে, বগুড়া শহরের উত্তর ও দক্ষিণ প্রান্তে মহাসড়কের ধারে বগুড়া জেলা আওয়ামী লীগ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। মাটিডালী এলাকার সমাবেশে সদর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান সফিক বলেন, অবরোধকারীরা দেশের ভালো চায় না। তারা দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বিশ্বাস করেন না। কিন্তু সরকারের নির্মিত ফ্লাইওভার, চার লেন রাস্তা দিয়ে ঠিকই চলাচল করবে। অবরোধকারীদের সন্ত্রাসী কার্যক্রম প্রতিহত করতে হবে আপনাদের। তা নাহলে আমাদের সাধারণ মানুষগুলো ক্ষতিগ্রস্ত হবে।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনা বলেন, সকাল থেকেই আমাদের নেতাকর্মীরা মহাসড়কের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছিল। আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করতে চাইলেও পুলিশ এবং আওয়ামী লীগ আমাদের ওপর হামলা করে। আমার বিজয় না হওয়া পর্যন্ত ঘরে ফিরবো না।

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) স্নিগ্ধ আখতার বলেন, রাস্তায় শান্তি-শৃঙ্খলা ফেরাতে পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। রাজনৈতিক কর্মসূচি পালনের নামে অবরোধকারীরা সাধারণ জনগণের জানমালের ক্ষতি করলে কাউকেই ছাড় দেওয়া হবে না। এখন পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে। যান চলাচল স্বাভাবিক রয়েছে। 

আটক যুবদল নেতা রাশেদ রহমান সম্পর্কে পুলিশের এই কর্মকর্তা বলেন, রাশেদ সংবাদপত্রের ভুয়া পরিচয়পত্র ব্যবহার করে উসকানিমূলক ভিডিও প্রচার করতে থাকেন। বিষয়টি টের পেয়ে তাকে আটক করা হয়। এছাড়া রাশেদ গতকাল মঙ্গলবার বগুড়ার মাটিডালি ও বাঘোপাড়াতে হওয়া সহিংসতার ঘটনায় সরাসরি জড়িত ছিলেন।  

এনাম/মাসুদ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়