ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

রাঙামাটির কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ শিকারে নিষেধাজ্ঞা

রাঙামাটি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ১৮ এপ্রিল ২০২৪  
রাঙামাটির কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ শিকারে নিষেধাজ্ঞা

রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে ২৫ এপ্রিল থেকে ২৪ জুলাই পর্যন্ত আগামী ৩ মাস হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেলে জেলা প্রশাসন কার্যালয়ে অনুষ্ঠিত কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ, নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত সভায় নিষেধাজ্ঞার সিদ্ধান্ত জানান জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান।

সভায় জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান বলেন, বন্ধকালীন সময়ে হ্রদে কার্পজাতীয় মাছ অবমুক্ত করা ও মৎস্য সম্পদ বৃদ্ধি করতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তিনি আরও বলেন, বন্ধকালীন সময়ে অবৈধ উপায়ে মাছ ধরা, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি হ্রদের বিভিন্ন স্থানে নৌ পুলিশ মোতায়েন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। নিষেধাজ্ঞাকালীন সময়ে স্থানীয় বরফকল বন্ধ থাকবে। পাশাপাশি স্থানীয় বাজারসমূহ ও কাপ্তাই হ্রদ মনিটরিং করা হবে।

সভায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙামাটির ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল আলম ভূঁইয়া বলেন, এ বছর বৃষ্টিপাত কম হওয়ায় হ্রদের পানি দ্রুত শুকিয়ে গেছে। এর ফলে ছোট মাছ আহরণ কম হয়েছে। আবার এই সময়ে মাছের প্রজনন শুরু হয়। তাই মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে মাছ আহরণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এসময় বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট রাঙামাটি নদী-উপকেন্দ্রের প্রধান মো. ইশতিয়াক হায়দার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জোবায়দা আক্তার, মৎস্য ব্যবসায়ী নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বিজয়/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়