ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বাংলাদেশ পুলিশ দাবা টুর্নামেন্টে জয়ী মোস্তাকিম  

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২১, ১৫ আগস্ট ২০২১   আপডেট: ১২:৩০, ১৫ আগস্ট ২০২১
বাংলাদেশ পুলিশ দাবা টুর্নামেন্টে জয়ী মোস্তাকিম  

বাংলাদেশ পুলিশ দাবা ক্লাব আয়োজিত র‍্যাপিড দাবা টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থী মোস্তাকিম বিল্লাহ। তিনি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (সিএসটিই) বিভাগের শিক্ষার্থী।

রোববার (১৫ আগস্ট) এই  বিষয়ে জানান মোস্তাকিম। এর আগে গত ১৩ আগস্ট অনুষ্ঠিত প্রতিযোগিতার ৭ রাউন্ড সুইস লীগ পদ্ধতিতে হয়। মোট ৭ খেলায় ৬.৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন মোস্তাকিম বিল্লাহ।

মোস্তাকিম বলেন, বাংলাদেশ পুলিশ দাবা ক্লাব আয়োজিত অনলাইন দাবা কর্মশালায় অংশগ্রহণকারীদের নিয়েই এই দাবা টুর্নামেন্টের আয়োজন করা হয়। টুর্নামেন্টে মোট ৩৭ জন খেলোয়াড় অংশ নেন। প্রতিযোগিতায় মোট ১০ হাজার টাকা অর্থ পুরস্কার ঘোষণা করা হয়।

দাবায় আগ্রহী হওয়ার বিষয়ে মোস্তাকিম বলেন, ছোটবেলা থেকেই আমার যুক্তি ও বুদ্ধির চর্চা করতে ভালো লাগতো। আমার ছোট মামা ও দুলাভাই আমাকে দাবায় ভালো করার বিষয়ে যথেষ্ট অনুপ্রেরণা দিয়েছেন। মূলত মামার কাছেই আমার দাবা খেলার প্রথম হাতেখড়ি হয়েছিল।আমার পিতা-মাতা, মামা, দুলাভাই আমাকে অনুপ্রেরণা দিয়েছেন।

দাবায় সাফল্যের বিষয়ে তিনি বলেন, যেকোনো খেলার চাইতে দাবা খেলায় সবচেয়ে বেশি যুক্তি ও বুদ্ধির চর্চা করা যায়। তার চেয়ে বড় ব্যাপার হচ্ছে, খেলাটার প্রতি আমার ভালোবাসা সৃষ্টি হয়েছে আর কোনো সৃষ্টিশীল কাজকে ভালোবাসলে যে কোনো ব্যাকগ্রাউন্ড থেকেই ভালো কিছু করা সম্ভব। দাবা খেলার জন্য আগ্রহী প্লেয়ার তেমন পাওয়া যায় না। তাই সাধারণত ইন্টারনেটে বিভিন্ন দেশের প্লেয়ারদের সাথে খেলি। এছাড়া অনলাইনে দাবার ভিডিও টিউটোরিয়াল দেখে প্র্যাকটিস করি। ২০১৭ সালের আগে আমি দাবা নিয়ে ঘাটাঘাটি করিনি। তবে গত তিন বছরে দাবা নিয়ে প্রচুর পড়াশোনা করেছি। প্রতিনিয়ত আরও ভালো খেলোয়াড় হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

দাবায় সাফল্যের অনুভূতি প্রসঙ্গে তিনি বলেন, দাবা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জয়ী হয়ে নোবিপ্রবির নাম উজ্জল করতে পেরে আমি আনন্দিত।  বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা পেলে ভবিষ্যতে আরও ভালো করতে পারবো বলে আমার বিশ্বাস। দাবায় গ্র্যান্ডমাস্টার হয়ে নিজ দেশ ও নিজ বিশ্ববিদ্যালয়ের সুনাম উজ্জল করতে চান এই দাবাড়ু।

/মাহি/ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়