ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

ঘূর্ণিঝড় অতি প্রবল, কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ১২ মে ২০২৩   আপডেট: ২০:০৮, ১৩ মে ২০২৩
ঘূর্ণিঝড় অতি প্রবল, কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিনত হয়েছে। 

এর প্রভাবে বাতাসের চাপ সামান্য বৃদ্ধি পেয়েছে। আকাশে রোদ এবং মেঘের খেলা চলছে। উপকূলে বেড়েই চলেছে গরমের তীব্রতা। এদিকে উত্তাল হয়ে উঠেছে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর। 

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় ‘মোখা’ আজ (শুক্রবার) সকাল ৬ টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ১০২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, চট্রগ্রাম সমুদ্র বন্দর থেকে ১০৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১০২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং মোংলা সমুদ্র বন্দর থেকে ১০৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিলো। অতি প্রবল হয়ে বর্তমানে ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। তাই আজও পটুয়াখালীর পায়রা, চট্রগ্রাম, কক্সবাজার ও মোংলা সমুদ্র বন্দর সমূহকে ২ নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। 

সকল মাছধরা ট্রলারকে উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে। ইতোমধ্যে মৎস্য বন্দর মহিপুর ও আলীপুরের পোতাশ্রয়ে ফিরেছে সহস্রাধিক মাছধরা ট্রলার।

আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়ৎ মালিক সমিতির সভাপতি আনসার মোল্লা জানান, ঘূর্ণিঝড়ের খবরে ইতিমধ্যে অনেক মাছধরা ট্রলার ঘাটে এসেছে পৌঁছেছে। তবে এখনও অনেক ট্রলার গভীর সমুদ্রে রয়েছে। আশা করছি দ্রুতই সকল ট্রলার ঘাটে ফিরবে। 

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী জানান, মোখা অতি প্রবল ঘূর্ণিঝড়ে রুপ নিয়েছে। তবে এটি উপকূলে ঠিক কবে নাগাদ আঘাত হানবে সেটা এখনও ঠিক বলা যাচ্ছে না। তবে আগামি ৭২ ঘণ্টার মধ্যে গরমের তীব্রতা কমতে পারে এবং বৃষ্টি হতে পারে।

ইমরান/টিপু

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়