RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১০ ১৪২৭ ||  ০৭ রবিউস সানি ১৪৪২

হ্যাকিংয়ের শঙ্কা, সতর্ক করা হলো ব্যাংকগুলোকে

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৯, ২২ নভেম্বর ২০২০  
হ্যাকিংয়ের শঙ্কা, সতর্ক করা হলো ব্যাংকগুলোকে

উত্তর কোরিয়াভিত্তিক হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’ আবার বাংলাদেশের আর্থিক খাতে, বিশেষ করে ব্যাংকগুলোতে সাইবার হামলা করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই দেশের সব ব্যাংককে সতর্ক করেছে ব‌্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

গত বৃহস্পতিবার আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ বিষয়ে ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে। চিঠিতে বলা হয়েছে, বিগল বয়েজ ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির সঙ্গে জড়িত ছিল। তারা আবার বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন ও সুইফট নেটওয়ার্ক হ্যাক করতে পারে।

চিঠি পাওয়ার পর ব্যাংকগুলো অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছে। অনলাইন লেনদেন ব্যবস্থা ও এটিএম বুথে নজরদারি বাড়ানো হয়েছে। কোনো কোনো ব্যাংক রাতে তাদের এটিএম বুথ বন্ধ রাখছে। ইতোমধ্যে রূপালী ব্যাংক তাদে সব এটিএম বুথ রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত কার্যকর করেছে।

এর আগে গত ২৭ আগস্ট বাংলাদেশের ব্যাংকগুলোর ওপর নতুন করে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করে বাংলাদেশ ব্যাংক। সে সময়েও উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ সাইবার হামলা চালাতে পারে বলে ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। এর ফলে অনেক ব্যাংক অনলাইন ব্যাংকিং সেবা সীমিত করে। একই সঙ্গে কোনো কোনো ব্যাংক অন্য ব্যাংকের গ্রাহকদের এটিএম বুথ থেকে টাকা তোলার সুযোগ বন্ধ করে দেয়।

এ বিষয়ে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘এর আগেও আগাম সতর্কীকরণ চিঠি পেয়েছিলাম। তখন থেকেই সম্ভাব্য সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে।’

ঢাকা/হাসনাত/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়