ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

ডিএসইতে সূচক কমলেও বেড়েছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪১, ৯ মে ২০২৪  
ডিএসইতে সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৯ মে) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। একই সঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৯.৭৩ পয়েন্ট কমে ৫ হাজার ৬৬১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৭.৪৮ পয়েন্ট কমে ১ হাজার ২৪২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১০.৯৮ পয়েন্ট কমে ২ হাজার ১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯৩টি কোম্পানির, কমেছে ২৫৮টির এবং অপরিবর্তিত আছে ৪১টির।

ডিএসইতে এদিন মোট ৯১১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৪৮.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৭৭১ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৮১.১৯ পয়েন্ট কমে ১৬ হাজার ২৩১ পয়েন্টে, শরিয়া সূচক ৩.৮৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৩৪.২৬ পয়েন্ট কমে ১২ হাজার ৪৩১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৬৩টি কোম্পানির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত আছে ২৪টির।

দিন শেষে সিএসইতে ৫৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়