ঢাকা, বুধবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

রাজকীয় উপাধি ব্যবহার করবেন না হ্যারি-মেগান

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৯ ১:০৯:১৪ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৯ ৮:১৯:১৩ পিএম

যুক্তরাজ্যের প্রিন্স হ্যারি ও তাঁর স্ত্রী মেগান মারকেল তাঁদের রাজকীয় উপাধি হিজ/হার রয়্যাল হাইনেস (এইচআরএইচ) আর ব্যবহার করবেন না।

লন্ডনে বাকিংহাম প্রাসাদের পক্ষ থেকে শনিবার এ তথ্য জানিয়ে বলা হয়েছে, তারা সরকারি অর্থও গ্রহণ করবেন না রাজকীয় দায়িত্ব পালনের জন্য।

বিবিসি জানিয়েছে, চলতি বছরের বসন্ত থেকেই এটি কার্যকর হবে বলে রাজপ্রাসাদ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে।

ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি ও ডাচেস অব সাসেক্স মেগান আনুষ্ঠানিকভাবে আর ব্রিটেনের রানির প্রতিনিধিত্বও করবেন না।

বিবৃতিতে আরো বলা হয়, হ্যারি–মেগান দম্পতি জানিয়েছেন, যুক্তরাজ্যে তাঁদের ফ্রগমোর কটেজ সরকারি অর্থে সংস্কার করতে যে ২৪ লাখ পাউন্ড খরচ হয়েছে, তা তাঁরা পরিশোধ করে দেবেন। যুক্তরাজ্যে অবস্থানকালে তাঁরা এখন থেকে ওই কটেজেই থাকবেন।

এর আগে চলতি মাসের প্রথম দিকে হ্যারি-মেগান দম্পতি ঘোষণা দিয়েছিলেন, রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্য হিসেবে তারা রাজকীয় দায়িত্ব পালন করতে চান না।

সে সময় তারা জানিয়েছিলেন, স্বাধীনভাবে থাকতে এবং নিজেরা কাজ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে চান। আগামী দিনগুলোতে বছরের কিছু সময় যুক্তরাজ্যে এবং বাকি সময়টা উত্তর আমেরিকায় কাটানোর পরিকল্পনা করেছেন বলেও জানান তারা।

হ্যারি-মেগান দম্পতির আকষ্মিক এ ঘোষণায় বিব্রত হয় বাকিংহাম প্রাসাদ। হ্যারির রাজপরিবার ছাড়ার ঘোষণায় দুঃখপ্রকাশ করেন ব্রিটেনের রানি এলিজাবেথ। তিনি জানান, এমন সিদ্ধান্তে ব্যাথিত হয়েছেন তিনি।

গত সোমবার হ্যারি-মেগানের ভবিষ্যৎ ভূমিকা কী হবে, তা নিয়ে রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যরা দুজনের সঙ্গে আলোচনায় বসেছিলেন।

এরপর শনিবার এক বিবৃতিতে রানি বলেন, ‘কয়েক মাসের কথাবার্তা এবং সাম্প্রতিক আলোচনার ভিত্তিতে আমরা সবাই মিলে আমার নাতি ও তার পরিবারের জন্য একটি গঠনমূলক ও সহায়ক পথ পাওয়ায় আমি সন্তুষ্ট।’

রানি আরো বলেন, ‘হ্যারি, মেগান ও তাদের সন্তান আর্চি সব সময় আমার পরিবারের অতি আপনজন হয়ে থাকবে। তারা সবার ভালোবাসা পাবে।’

দেশের জন্য হ্যারি ও মেগান যেভাবে কাজ করেছেন তার জন্য তাদের ধন্যবাদ জানান রানি এলিজাবেথ। বিশেষত: মেগান যেভাবে দ্রুত তাদের পরিবারের একজন সদস্য হয়ে উঠেছিলেন সেজন তিনি গর্বিত বলে জানান।

 

ঢাকা/এনএ