ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ২৩ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পরেছে কোভিড-১৯ অর্থাৎ করোনাভাইরাস। প্রতি দিন লাখ লাখ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। আজ সোমবার বিশ্ব স্বাস্থ সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে খুব দ্রুত ছড়িয়ে পড়ছে এই ভাইরাস।

গেল বছরের ডিসেম্বরে চীনের উহান প্রদেশে প্রথম করোনার রোগী সনাক্ত হয়। এর ৬৭ দিনের মাথায় এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়ে যায়। অর্থাৎ প্রথম ১ লাখ আক্রান্ত হতে সময় লাগে ৬৭ দিন। কিন্তু পরবর্তী ১ লাখ আক্রান্ত হয় ১১ দিনের মধ্যে। ভয়ঙ্কর ব্যাপার হল পরবর্তী ১ লাখ অর্থাৎ তৃতীয় লাখে পৌঁছাতে সময় লাগে মাত্র ৪ দিন! অকল্পনীয় গতিতে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে এই ভাইরাস।

এ বিষয়ে আজ সোমবার ডব্লিউএইচও মহাপরিচালক টেডরস আদনাহম এই টুইট বার্তায় জানিয়েছেন, ‘বিশ্ব স্বাস্থ সংস্থার কাছে কোভিড-১৯ এ আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা ৩ লাখ ছাড়ানোর প্রতিবেদন রয়েছে। প্রায় সব দেশেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। মহামারি এই ভাইরাস খুব দ্রুত ছড়াচ্ছে। প্রথম ব্যক্তি আক্রান্ত হওয়ার ৬৭ দিনের মধ্যে ১ লাখ আক্রান্ত হয়। পরবর্তী লাখে পৌঁছায় মাত্র ১১ দিনে। তৃতীয় লাখে পৌঁছাতে সময় লেগেছে মাত্র ৪ দিন!’

বিশ্বব্যাপী কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে (১৬১০০)। মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৬৬ হাজার ৯৪৬ জন। তার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ১ হাজার ৬৪ জন।

সবচেয়ে বেশি মারা গেছে ইতালিতে (৬০৭৭)। চীনে ৩২৭০ জন। স্পেনে ২২০৬ জন।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়