ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ব্রাজিলে করোনা সংক্রমণের বিস্তারিত তথ্য উধাও

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৪, ৭ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ব্রাজিলে করোনা সংক্রমণের বিস্তারিত তথ্য উধাও

করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত ব্রাজিল। তারপরও দেশকে লকডাউনে রাখার কোনো কারণ দেখছেন না প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। আক্রান্তে বিশ্বে দ্বিতীয় আর মৃত্যুতে তৃতীয় স্থানে তারা। এই পরিস্থিতিতে নিজের কর্মকাণ্ডের জন্য সমালোচিত হচ্ছেন ব্রাজিলের রাষ্ট্রপ্রধান। শনিবার (৬ জুন) আরেকটি বিতর্কিত কাণ্ড ঘটে গেল। সরকারি ওয়েবসাইট থেকে করোনা সংক্রমণের বিস্তারিত তথ্য সরিয়ে নিয়েছে ব্রাজিলের সরকার।

এখন থেকে আর জনসাধারণ করোনা সংক্রমণের বিস্তারিত জানতে পারবেন না। মাসের নয়, কেবল দৈনিক আক্রান্ত আর মৃত্যুর হিসাব দেখা যাবে ওয়েসবাইটে। দেশের বিভিন্ন রাজ্য ও মিউনিসিপ্যালিটির তথ্য অনুযায়ী ওয়েবসাইটে সংক্রমণের বিস্তারিত তুলে ধরা হতো। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় তা সরিয়ে নিয়েছে। তাতে দেশে ৬ লাখ ৭২ হাজার আক্রান্ত আর প্রায় ৩৬ হাজার মৃত্যুতে থেমেছে সরকারি হিসাব।

মন্ত্রণালয়ের তথ্য উল্লেখ করে বোলসোনারো বলেছেন, ‘দেশে বর্তমান মুহূর্তকে প্রতিফলিত করে না মোট উপাত্ত। আক্রান্তের হিসাব ও চিকিৎসা নিশ্চিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হচ্ছে।’ ওয়েবসাইট থেকে সংক্রমণের তথ্য কেন সরিয়ে নেওয়া হলো তা জানাননি ব্রাজিল প্রেসিডেন্ট, এমনকি মন্ত্রণালয়ও এনিয়ে মুখে কুলুপ এঁটেছে।

শুক্রবার থেকেই পেজটিতে পরিবর্তন এসেছে। শনিবার সেখানে কেবল শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু, আক্রান্ত আর সুস্থ হওয়ার সংখ্যা দেখা গেছে। মন্ত্রণালয়ের তথ্য মতে, শনিবারের হিসাবে ২৭ হাজার ৭৫ জন আক্রান্ত আর ৯০৪ জনের মৃত্যুর খবর জানা গেছে।

তার আগে থেকেই দৈনিক তালিকা প্রকাশ নিয়ে সমালোচনার মুখে পড়ে সরকার। আগে যেখানে বিকাল ৫টার মধ্যে সর্বশেষ তথ্য দেওয়া হতো, গত কয়েকদিন তা প্রকাশিত হয়েছে রাত ১০টার দিকে।

ব্রাজিলিয়ান প্রেস অ্যাসোসিয়েশনের প্রধান পাওলো জেরোনিমো দে সোসা বলেছেন, ‘মহামারির লড়াইয়ের জন্য তথ্যের স্বচ্ছতা সবচেয়ে শক্তিশালী অস্ত্র।’ রাতের দিকে তথ্য নিয়ে সংবাদমাধ্যমের টুটি চেপে ধরা হচ্ছে বলে সরকারের বিরুদ্ধে অভিযোগ করেছেন তিনি।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে পক্ষপাতদুষ্ট আচরণ বন্ধ করার তাগাদা দেন বোলসোনারো, নয়তো জাতিসংঘ সংস্থাটি থেকে বেরিয়ে যাওয়ার হুঁশিয়ার উচ্চারণ করেন তিনি।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়