ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কোভিডের তথ্য-উপাত্ত সংগ্রহ ট্রাম্প প্রশাসনের নিয়ন্ত্রণে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫০, ১৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কোভিডের তথ্য-উপাত্ত সংগ্রহ ট্রাম্প প্রশাসনের নিয়ন্ত্রণে

কোভিড-১৯ এর যাবতীয় তথ্য-উপাত্ত সংগ্রহ এখন থেকে নিয়ন্ত্রণ করবে ট্রাম্প প্রশাসন, এতদিন পর্যন্ত যা করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। দেশে করোনার সংক্রমণ আরও বাড়তে থাকার মধ্যে এই ধরনের সিদ্ধান্ত তথ্যের উপর রাজনৈতিক প্রভাব পড়ার আশঙ্কা জাগিয়েছে।

সিডিসির বদলে এখন থেকে রোগীদের তথ্য পাঠানো হবে মার্কিন স্বাস্থ্য ও মানবসেবা অধিদফতর (এইচএইচএস) পরিচালিত ওয়াশিংটন ডিসির নতুন সেন্ট্রাল ডাটাবেসে। সম্প্রতি আক্রান্তের সংখ্যা, বেড ও ভেন্টিলেটর নিয়ে তথ্য দেরিতে দেওয়া এবং অসামঞ্জস্যপূর্ণ প্রতিবেদনের কারণে সমালোচিত হয়েছিল সিডিসি।

বুধবার এক বিবৃতিতে এইচএইচএস’র মুখপাত্র মাইকেল কাপুটো বলেছেন, ‘আজ (১৫ জুলাই) হাসপাতালের যে তথ্য-উপাত্ত দিয়েছে সিডিসি, তা অন্তত এক সপ্তাহ আগের। আমেরিকা সঠিক সময়ে তথ্য জানতে চায়। করোনাভাইরাসকে পরাস্ত করতে আমাদের জাতির দরকার নতুন, দ্রুততর ও পূর্ণাঙ্গ তথ্য-উপাত্ত ব্যবস্থা। এসব আর সিডিসির নিয়ন্ত্রণে থাকবে না।’

হঠাৎ করে এই পরিবর্তন জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মনে আশঙ্কা তৈরি করেছে। কারণ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও হোয়াইট হাউজ কর্মকর্তারা সিডিসির বিজ্ঞানভিত্তিক পরামর্শকে সরিয়ে রেখে দ্রুত দেশের অর্থনীতি চালুর পদক্ষেপ নিতে চায়।

আমেরিকায় এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৩০ লাখ, যার মধ্যে বুধবারই শনাক্ত হয়েছে সাড়ে ৫৫ হাজার।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়