RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪২

বিশ্বে করোনার ২৪০ টিকার উন্নয়ন চলছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৬, ২৯ সেপ্টেম্বর ২০২০  
বিশ্বে করোনার ২৪০ টিকার উন্নয়ন চলছে

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ যখন বাড়ছে তখন কোভিড-১৯ এর চিকিৎসায় টিকা উন্নয়নের জন্য বৈজ্ঞানিক গবেষণার গতিও বেড়েছে। এই মুহূর্তে বিশ্বব্যাপী ২৪০টি টিকা উন্নয়নের কাজ চলছে। এগুলোর মধ্যে ৪০টি ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে এবং চূড়ান্ত পর্বে রয়েছে ৯টি টিকা।

মঙ্গলবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ট্রায়ালে চূড়ান্ত পর্বে যে কয়টি টিকা রয়েছে তাদের মধ্যে অন্যতম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও আস্ট্রাজেনেকার টিকা অন্যতম। সর্বশেষ তথ্য অনুযায়ী, ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের দেহে প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম হয়েছে এই টিকা। চীনের উন্নয়ন করা একটি টিকায়ও অ্যান্টিবডি তৈরির প্রমাণ পাওয়া গেছে। তবে টিকার উন্নয়ন গতি নিয়ে কিছুটা উদ্বেগ রয়েছে। কারণ চীন টিকার ব্যাপারে খুব বেশি তথ্য প্রকাশ করছে না। 

রাশিয়ার তৈরি স্পুৎনিক-ভি টিকাও প্রাথমিকভাবে গ্রহণকারীদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম বলে দাবি করেছেন এর উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞানীরা। তবে বিশেষজ্ঞরা এর উন্নয়ন গতি এবং প্রথম দিককার ট্রায়ালগুলো নিয়ে প্রশ্ন তুলেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ২০২১ সালের মাঝামাঝি সময়ের আগে বিস্তৃত টিকাদান কর্মসূচি চালু হওয়া সম্ভব নয়। তবে এরই মধ্যে বিশ্বে করোনায় ১০ লাখ লোক মারা গেছে। ব্যাপক হারে টিকা পাওয়ার আগেই করোনায় আরো ১০ লাখ লোকের মৃত্যু হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে সংস্থাটি।
 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়