ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

আজারবাইজানের তেল-গ্যাস পাইপলাইনে হামলার অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৫, ১৪ অক্টোবর ২০২০  
আজারবাইজানের তেল-গ্যাস পাইপলাইনে হামলার অভিযোগ

আজারবাইজানের অভিযোগ, তাদের তেল ও গ্যাস রপ্তানি পাইপলাইনের ওপর হামলা চালানোর চেষ্টা করছে আর্মেনিয়া। হামলা বন্ধ না হলে কড়া জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে আজারবাইজান।

বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে ২৭ সেপ্টেম্বর থেকে লড়াই শুরু হয় আজারবাইজান ও আর্মেনিয়ার। রাশিয়ার মধ্যস্থতায় চার দিন আগে মস্কোতে যুদ্ধবিরতিতে সম্মত হয় দুই দেশ। অবশ্য চুক্তি স্বাক্ষরের কয়েক মিনিট পরই আজারবাইজান অভিযোগ করে, তাদের এলাকায় আর্মেনিয়া গোলাবর্ষণ করেছে। আর্মেনিয়া এই অভিযোগ অস্বীকার করেছে। তবে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো দাবি করেছে, দুই দেশই পাল্টাপাল্টি হামলা চালিয়ে যাচ্ছে। হামলায় এ পর্যন্ত পাঁচ শতাধিক লোক নিহত হয়েছে।

বিশ্ব তেল ও গ্যাস বাজারের অন্যতম সরবরাহকারী দেশ হচ্ছে আজারবাইজান। 

আজেরি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বুধবার অভিযোগ করেন, ‘আর্মেনিয়া আমাদের পাইপলাইনের ওপর হামলা চালিয়ে এগুলো দখলের চেষ্টা করছে। আর্মেনিয়া যদি এগুলো দখলের চেষ্টা করে, তাহলে আমি বলছি তাদের জন্য এর পরিণতি হবে ভয়াবহ।’

পৃথক বিবৃতিতে আজারাবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা আর্মেনিয়ার সব সামরিক স্থাপনা ধ্বংস করে দেবে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য বেসামরিক স্থাপনা এবং তেল ও গ্যাস পাইপলাইনে হামলার বিষয়টি অস্বীকার করেছে। তবে মন্ত্রণালয়ের দাবি, আজারবাইজানের সামরিক স্থাপনা এবং সামরিক পদক্ষেপের বিরুদ্ধে লড়াই করার অধিকার তাদের রয়েছে।


 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়