Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৮ ১৪২৮ ||  ১৪ সফর ১৪৪৩

‘ইসরায়েলকে বয়কটকারীদের ইহুদিবিরোধী হিসেবে বিবেচনা করবে যুক্তরাষ্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১০, ১৯ নভেম্বর ২০২০  
‘ইসরায়েলকে বয়কটকারীদের ইহুদিবিরোধী হিসেবে বিবেচনা করবে যুক্তরাষ্ট

ফিলিস্তিনিদের অধিকার আদায়ে ইসরায়েলকে বয়কট, বিভক্তকরণ ও নিষেধাজ্ঞার প্রচারগুলোকে (বিডিএস) ‘ইহুদিবিরোধী’ হিসেবে বিবেচনা করবে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে ইসরায়েলবিরোধী প্রচারকে ‘ক্যান্সার’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এই ঘোষণা দিয়েছেন।

জেরুজালেমে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে নিয়ে পম্পেও বলেছেন, ‘ইসরায়েলবিরোধী বৈশ্বিক বিডিএস প্রচারকে ওয়াশিংটন ইহুদিবিরোধী হিসেবে বিবেচনা করবে...যে দেশগুলো বিডিএস প্রচারকে ক্যান্সার হিসেবে দেখছে আমরা সেসব দেশের পাশে দাঁড়াতে চাই।’

আল-জাজিরা অনলাইন জানিয়েছে, ফিলিস্তিনিদের অধিকার ফিরিয়ে দিতে ইসরায়েলকে অর্থনৈতিকভাবে চাপপ্রয়োগের লক্ষ্যে পরিচালিত অহিংস প্রচার আন্দোলন হচ্ছে বিডিএস। দক্ষিণ আফ্রিকার কৃষ্ণাঙ্গদের অহিংস আন্দোলনকে মডেল হিসেবে ধরে বিশ্বব্যাপী ইসরায়েলের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ব্যবসা ও শিক্ষা এবং সাংস্কৃতিকভাবে সম্পর্কযুক্ত প্রতিষ্ঠানগুলোকে বয়কট করতে এই প্রচার শুরু হয়েছিল।

অবৈধ ইহুদি বসতি স্থাপনের সঙ্গে সম্পর্কিত প্রতিষ্ঠানগুলোও এই বয়কটের আওতায় রয়েছে। জাতিসংঘের মানবাধিকার সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, এই প্রতিষ্ঠানগুলোর অধিকাংশই ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের। এছাড়া জার্মানি ও নেদারল্যান্ডসের কিছু প্রতিষ্ঠানও রয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়