Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৩ রজব ১৪৪২

দক্ষিণ আফ্রিকার কাছ থেকে টিকার দাম আড়াই গুণ বেশি চেয়েছে আস্ট্রাজেনেকা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৫, ২২ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:২৩, ২২ জানুয়ারি ২০২১
দক্ষিণ আফ্রিকার কাছ থেকে টিকার দাম আড়াই গুণ বেশি চেয়েছে আস্ট্রাজেনেকা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও আস্ট্রাজেনেকার উৎপাদিত করোনার টিকা ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো যে দামে কিনছে তার চেয়ে আড়াই গুণ বেশি দাম চাওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার কাছ থেকে। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

আফ্রিকায় করোনার সবচেয়ে ভয়াবহ সংক্রমণের শিকার দক্ষিণ আফ্রিকা। সম্প্রতি দেশটি ভারতের সিরাম ইনিস্টিটিউটের কাছে ১৫ লাখ টিকার ডোজ কেনার আদেশ পাঠিয়েছে। 

দক্ষিণ আফ্রিকার এক সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও আস্ট্রাজেনেকার  প্রতি ডোজ টিকার দাম চাওয়া হয়েছে ৫ ডলার ২৫ সেন্ট। অথচ অধিকাংশ ইউরোপীয় দেশ এর দুই থেকে আড়াই গুণ কম দামে এই টিকা পাচ্ছে।

এক টুইটে বেলজিয়ামের এক মন্ত্রী জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো ২ ডলার ১৬ সেন্টে আস্ট্রাজেনেকার টিকা পাচ্ছে।

আস্ট্রাজেনেকা ফ্রান্স গত নভেম্বরে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছিল, তাদের প্রতি ডোজ টিকার দাম প্রায় তিন ডলারের মতো হবে। বিপুল ‘জনগোষ্ঠীর কাছে টিকা পৌঁছে দিতে যথাসম্ভব ন্যায্য দাম রাখা হবে।’

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিভাগের উপপরিচালক আনবান পিল্লাই এক ক্ষুদেবার্তায় বলেছেন, ‘জাতীয় স্বাস্থ্য দপ্তর নিশ্চিত করছে যে, আমাদের কাছে ৫ ডলার ২৫ সেন্ট করে দাম চাওয়া হয়েছে।’

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়