Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১২ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

করোনা মহামারি শুরুর তথ্য তদন্তকারীদের দিতে চীনের অস্বীকৃতি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩২, ১৩ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২২:৪৫, ১৩ ফেব্রুয়ারি ২০২১
করোনা মহামারি শুরুর তথ্য তদন্তকারীদের দিতে চীনের অস্বীকৃতি

করোনা মহামারি শুরুর পর এ  সংক্রান্ত প্রাথমিক বা খসড়া তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত কর্মকর্তাদের কাছে হস্তান্তরে অস্বীকৃতি জানিয়েছে চীন। তদন্ত দলের এক সদস্য বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

তদন্ত দলের সদস্য অস্ট্রেলিয়ার সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডমিনিক ডয়ার জানান, কীভাবে প্রাদুর্ভাব শুরু হয়েছিল তা বোঝার ক্ষেত্রে সহায়ক হতে পারে এই তথ্যগুলো
২০১৯ সালের উহানে প্রাদুর্ভাব শুরুর পর ১৭৪ জন রোগীর তথ্য প্রাথমিকভাবে লিপিবদ্ধ করেছিল চীন। তদন্ত দল এই তথ্যগুলো চেয়েছিল। তবে চীনা কর্তৃপক্ষ শুধুমাত্র সারাংশ দিয়েছে, বিস্তৃত প্রাথমিক তথ্যগুলো দেয়নি।

তিনি জানান, এ ধরনের প্রাথমিক তথ্য ‘লাইন লিস্টিংস’ হিসেবে পরিচিত। এসব তথ্য সাধারণত বেনামে সংরক্ষিত হয়। তবে রোগী কী ধরনের প্রশ্ন করা হয়েছিল, তাদের জবাব এবং তাদের জবাব কিভাবে বিশ্লেষণ করা হয়েছে সেগুলো লিপিবদ্ধ করা হয়ে থাকে।

ডয়ার বলেন, ‘প্রাদুর্ভাব তদন্তের জন্য এটি মানসম্মত অনুশীলন।’

তিনি জানান, ১৭৪ জন রোগীর অর্ধেক হুনানের সামুদ্রিক খাদ্যপণ্যের বাজারে সংক্রমিত হয়েছিলেন। এ কারণে এসব রোগীর প্রাথমিক তথ্য গুরুত্বপূর্ণ।

অস্ট্রেলিয়ার এই বিশেষজ্ঞ বলেন, ‘এ কারণে আমরা ওই বিষয়টির ওপর জোর দেওয়ার কথা বলেছিলাম। কেন সেটা হয়নি, আমি মন্তব্য করতে পারব না। হয়তো এটি রাজনৈতিক বা সময় বা এটা জটিল...তবে তথ্য না পাওয়ার পেছনে অন্য কারণ আছে কিনা আমি জানি না। কেবল অনুমান করা যেতে পারে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়