Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৭ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১২ ১৪২৮ ||  ১৪ জিলহজ ১৪৪২

রাজকাজ থেকে হ্যারি–মেগানের চিরবিদায়

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ২০ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৫:০২, ২০ ফেব্রুয়ারি ২০২১
রাজকাজ থেকে হ্যারি–মেগানের চিরবিদায়

প্রিন্স হ‌্যারি ও তার মার্কিন স্ত্রী মেগান মার্কেল ব্রিটিশ রাজপরিবারের দায়িত্ব থেকে সরে গেছেন।  রানী দ্বিতীয় এলিজাবেথের সম্মতিতেই তারা এই সিদ্ধান্তে  নিয়েছেন। 

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বাকিংহাম প‌্যালেস এ তথ‌্য  জানিয়েছে।

শনিবার (২০ ফেব্রুয়ারি) সংবাদমাধ‌্যম সিএনএন জানায়, প্রিন্স হ্যারি ও তার মার্কিন স্ত্রী মেগান মার্কেল আর কখনো ব্রিটিশ রাজপরিবারের দায়িত্ব পালন করবেন না।  ঠিক এক বছর আগে হ্যারি ও মেগান রাজকীয় কাজ ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। তবে রাজপরিবারের জ‌্যেষ্ঠ সদস‌্য হিসেবে হ‌্যরি ও মেগান তাদের নেওয়া সিদ্ধান্ত এক বছর পর পর্যালোচনা করে দেখার প্রতিশ্রুতি দেন। এরই ধারাবাহিকতায় তারা এখন স্থায়ীভাবে ওই দায়িত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন।

অবশ‌্য রাজপরিবারে হ‌্যারি ও মেগানের আনুষ্ঠানিক পদবি ডিউক ও ডাচেস অব সাসেক্স বহাল থাকবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া হ‌্যারি ব্রিটিশ সিংহাশনের ষষ্ঠ উত্তারাধিকার হিসেবে থেকে যাবেন এবং সিংহাসনে অধিষ্ঠিত হওয়ার এই ক্রমে কোনো পরিবর্তন হবে না বলেই মনে করা হচ্ছে।

ইতোমধ‌্যে বাকিংহাম প‌্যালেস এক বিবৃতিতে বলেছে, হ‌্যারি ও মেগানের ওই সিদ্ধান্ত দুঃখজনক হলেও তারা রাজপরিবারের অত‌্যন্ত প্রিয় সদস‌্য হিসেবেই থাকবেন।

আফগানিস্তানের ব্রিটিশ সৈন‌্য হিসেবে দায়িত্ব পালন করা হ‌্যারির (৩৬) ওই সিদ্ধান্তের ফলে তাকে ব্রিটিশ রয়েল মেরিন, বিমান ও নৌবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন খেতাব ও সম্মাননা ত‌্যাগ করতে হবে।

রাজপরিবারের দায়িত্ব থেকে সরে এসে তবে তারা পরবর্তী জীবনে কীভাবে পথ হাঁটবেন-সেই কর্মপরিকল্পনার বাস্তবায়ন এখন থেকে শুরু করে দিয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন এই দম্পত্তি।

সৌরভী রায়/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়