ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

বড় দুর্যোগ আনতে চলছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ২২ মে ২০২১  
বড় দুর্যোগ আনতে চলছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে শনিবার নিম্নচাপ সৃষ্টি হয়েছে। রোববার সকালে আরও শক্তি সঞ্চয় করে সেই নিম্নচাপ উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে পরিণত হবে ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এ। পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে এটি আরও উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে ও আরও তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর ২৬ মে বুধবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গে আছড়ে পড়বে। শনিবার পশ্চিমবঙ্গের আবহাওয়া দপ্তর এ পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘ইয়াস’ কোথায় আছড়ে পড়বে এখনও অস্পষ্ট। তবে পশ্চিমবঙ্গেই ঘূর্ণিঝড়ের আছড়ে পড়ার সম্ভাবনা বেশি। ৬ মে সন্ধ্যার দিকে এটি পশ্চিমবঙ্গ সংলগ্ন উত্তর ওড়িশা ও বাংলাদেশ উপকূল অতিক্রম করবে।

‘ইয়াস’-এর প্রভাবে সোমবার থেকেই রাজ্যে আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা যাবে। ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ২৫ তারিখ থেকে শুরু হবে বৃষ্টি। এ সময়  ৭০ কিলোমিটার গতিবেগে বইতে পারে হাওয়া। ২৬ তারিখ থেকে শুরু হবে ভারী বৃষ্টি।

‘ইয়াস’-এর মোকাবিলায় পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলিকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।  মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও উত্তর ২৪ পরগনা জেলায় প্রশাসনিক স্তরে ঝড় মোকাবিলায় সব রকম প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। পাশাপাশি, সমুদ্রে থাকা মৎস্যজীবীদের সোমবারের মধ্যেই ফিরে আসতে বলা হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়