ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

খরা মোকাবিলায় অফিস কর্মী ও শ্রমিকদের গ্রামে পাঠিয়েছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৮, ৪ মে ২০২২  
খরা মোকাবিলায় অফিস কর্মী ও শ্রমিকদের গ্রামে পাঠিয়েছে উত্তর কোরিয়া

খরার মধ্যে কৃষিকাজ অব্যাহত রাখতে উত্তর কোরিয়ায় অফিসের কর্মী এবং কারখানার শ্রমিকদের গ্রামাঞ্চলে পাঠানো হয়েছে। বুধবার দেশটির সরকারি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

গত বছরের শুরুতে উত্তর কোরিয়ার অর্থনীতি পরিস্থিতির সামান্য উন্নতি সত্ত্বেও করোনভাইরাস মহামারি ও টাইফুনের কারণে সৃষ্ট খাদ্য সংকট পরিস্থিতির উন্নয়নের জন্য ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছিলেন দেশটির শীর্ষ নেতা কিম জং উন।

খরা ও বন্যা দীর্ঘকাল ধরে উত্তর কোরিয়ার জন্য একটি মৌসুমী হুমকি। দেশটিতে সেচ ব্যবস্থা এবং অন্যান্য অবকাঠামোর অভাব রয়েছে। যেকোনো গুরুতর প্রাকৃতিক বিপর্যয় আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় থাকার দেশটির অর্থনীতিকে পঙ্গু করে দিতে পারে। 

উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম রডং সিনমুন জানিয়েছে, সরকারি কর্মকর্তা এবং কোম্পানি ও কারখানার কর্মীরা দেশব্যাপী সেচেরে সরঞ্জাম বিতরণ ও খরাপ্রবণ অঞ্চলে পানিসম্পদের উন্নয়নে কৃষকদের সাথে হাত মিলিয়েছে। এই প্রচেষ্টার লক্ষ্য চলমান শুষ্ক মৌসুম মোকাবিলা এবং আসন্ন খরার জন্য প্রস্তুতি নেওয়া।

সংবাদমাধ্যমটি বলেছে, ‘আগামী খরা থেকে ফসলের ক্ষতি রোধ করার জন্য জনসচেতনতা বাড়াতে এবং সব উপকরণকে একত্রিত করার জন্য পদ্ধতিগত, প্রবল প্রচেষ্টা চলছে।’

মঙ্গলবার উত্তর কোরিয়ার আবহাওয়া কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী সপ্তাহের শুরু পর্যন্ত দেশজুড়ে দীর্ঘায়িত শুষ্ক আবহাওয়া বিরাজ করতে পারে। গত মাসে দেশটিতে গড় তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি ফারেনহাইট, যা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। একই সময় দেশের ৪৪ শতাংশ অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়