ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মাত্র ১ ডোজ ওষুধের দাম ৩৫ লাখ ডলার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩০, ২৩ নভেম্বর ২০২২   আপডেট: ২২:৫০, ২৩ নভেম্বর ২০২২
মাত্র ১ ডোজ ওষুধের দাম ৩৫ লাখ ডলার

মার্কিন নিয়ন্ত্রক সংস্থা হিমোফিলিয়া বি-চিকিৎসার জন্য একটি ওষুধের অনুমোদন দিয়েছে। বংশগত এই রোগটির চিকিৎসায় ব্যবহৃত ওষুধটির মাত্র এক ডোজের দাম পড়বে ৩৫ লাখ মার্কিন ডলার। সেই হিসেবে এটি হচ্ছে বিশ্বের সবচেয়ে দামী ওষুধ।

হিমোফিলিয়া হচ্ছে এবংশানুক্রমিক জিনগত রোগ। এই রোগে রক্ত জমাট বাঁধার প্রক্রিয়ায় সমস্যা হয়। রোগীর রক্তনালী একবার কেটে গেলে আর রক্তপাত বন্ধ হয় না।

পরীক্ষায় দেখা গেছে, সিএসএল বিহরিংয়ের তৈরি করা হেমজেনিক্স নামের ওষুধটি ব্যবহারের পর রোগী ৯৪ শতাংশ সুস্থ হয়েছে। 

বায়োটেকনোলজি বিনিয়োগকারী এবং লোনকার ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা ব্র্যাড লোনকার বলেছেন, ‘যদিও দামটি প্রত্যাশার চেয়ে একটু বেশি, তবে আমি মনে করি এটি সফল হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ হচ্ছে- বিদ্যমান ওষুধগুলোও খুব ব্যয়বহুল এবং  হিমোফিলিয়া রোগীরা ক্রমাগত রক্তপাতের ভয়ে থাকেন। জিন থেরাপি পণ্য কারো কারো কাছে আকর্ষণীয় হবে।’

জিন থেরাপি রোগের অন্তর্নিহিত কারণগুলো ঠিক করে বিধ্বংসী অবস্থার পরিসীমা নাটকীয়ভাবে উন্নত করতে পারে। ২০১৯ সালে অনুমোদনের সময় শিশুদের মেরুদণ্ডের পেশীতে ক্ষয়ের চিকিৎসায় নোভারটিস এজির তৈরি করা জোলজেনস্মা ওষুধটির দাম ছিল ২১ লাখ ডলার। চলতি বছরের শুরুতে বিটা থ্যালাসেমিয়ার চিকিৎসায় ব্লু বার্ড বায়ো ইনকরপোরেশনের তৈরি করা জাইনটেগলো ওষুধটির দাম নির্ধারণ করা হয়েছিল ২৮ লাখ ডলার।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়