ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৭ ১৪২৯

পারমাণবিক অস্ত্রে বিশ্বের সবচেয়ে শক্তিধর হতে চায় উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ২৭ নভেম্বর ২০২২  
পারমাণবিক অস্ত্রে বিশ্বের সবচেয়ে শক্তিধর হতে চায় উত্তর কোরিয়া

কিম জং উন এবং তার মেয়ে নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষার সঙ্গে সম্পৃক্তদের সঙ্গে ছবি তোলেন। ছবি: আলজাজির

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, তার মূল লক্ষ্যই হল নিজের দেশকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তিধর হিসেবে প্রতিষ্ঠিত করা। 

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, গতকাল শনিবার উত্তর কোরিয়ার সবচেয়ে বড় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হাওয়াসং-১৭-এর উৎক্ষেপণের সঙ্গে জড়িত কয়েক ডজন সামরিক কর্মকর্তাকে পদোন্নতি দেওয়ার সময় এই ঘোষণা তিনি।

কিম জং উন বলেন, ‌দেশ ও জনগণের মর্যাদা এবং সার্বভৌমত্ব রক্ষার জন্য একটি পারমাণবিক বাহিনী গড়ে তুলছে উত্তর কোরিয়া।  তিনি আরও বলেন, তার দেশের মূল লক্ষ্য হলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী কৌশলগত শক্তির অধিকারী হওয়া।

তিনি বলেন, হাওয়াসং-১৭ একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। এটি যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম।  এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও কৌশলগত অস্ত্র। 

কিম জং উন বলেন, উত্তর কোরিয়ার বিজ্ঞানীরাও ‌ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের' উপর পারমাণবিক ওয়ারহেড স্থাপনের প্রযুক্তির বিকাশে দুর্দান্ত সফলতা অর্জন করেছেন।  তবে এর বেশি কোনো তথ্য তিনি আর দেননি।

গত ১৮ নভেম্বর একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালায় পিয়ংইয়ং।  ওই পরীক্ষার পরপরই এটি নিয়ে সমালোচনার ঝড় ওঠে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে।  এই পরীক্ষাকে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য গুরুতর হুমকি হিসেবে উল্লেখ করে তারা। 

সূত্র: আল-জাজিরা।

মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়