ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মরিশাসের রাজধানীতে বঙ্গবন্ধুর নামে সড়ক উদ্বোধন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ১৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:৪৭, ১৭ ডিসেম্বর ২০২০
মরিশাসের রাজধানীতে বঙ্গবন্ধুর নামে সড়ক উদ্বোধন

মরিশাসের রাজধানী পোর্ট লুইয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) অনলাইন প্ল্যাটফর্মে মরিশাস সরকারের উপ-প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মোহাম্মদ আনোয়ার হসনু এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন যৌথভাবে পোর্ট লুইস, মরিশাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে নামকরণকৃত রাস্তা ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্ট্রিটে’র উদ্বোধন করেন।  বাংলাদেশ দূতাবাস, মরিশাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্বাবধানে অনুষ্ঠানটি আয়োজিত হয়।

এ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও বার্তায় বলেন, বঙ্গবন্ধুর নামে পোর্ট লুইসে এই রাস্তার নামকরণ মরিশাস এবং বাংলাদেশের মধ্যে বহুমাত্রিক সম্পর্কের নিদর্শন তৈরি করেছে।  তিনি মরিশাসের স্থানীয় ভাষায় বলেন যে, ‘হাতে হাত রেখে (লামে দা লামে)’ সম্পর্কের নতুন দিগন্তে এগিয়ে যাওয়ার জন্য আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

মরিশাস সরকারের উপ-প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মোহাম্মদ আনোয়ার হোসেন তার বক্তব্যে উল্লেখ করেন, রাস্তার নামকরণের মাধ্যমে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে পেরে মরিশাস সরকার ও জনগণ গর্বিত। এ প্রসঙ্গে তিনি মরিশাসের ধারাবাহিক উন্নয়নে প্রবাসী বাংলাদেশি কর্মীদের দৃষ্টান্তমূলক অবদানের কথাও স্মরণ করেন।  

বছরব্যাপী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজনে মরিশাস সরকার অংশগ্রহণ করায় মরিশাস সরকার ও জনগণের প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।  বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নপূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে সামিল হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন এবং তার বলিষ্ঠ নেতৃত্বে আমরা সে দিকেই এগিয়ে যাচ্ছি। এছাড়াও, মরিশাস-প্রবাসী বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থানসহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরও  সুদৃঢ় ও মজবুত করার প্রত্যয় ব্যক্ত করেন।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ বঙ্গবন্ধুর নামে রাস্তার নামকরণের জন্য মরিশাস সরকারকে ধন্যবাদ দিয়ে বলেন, এই রাস্তার মাধ্যমে দুই দেশের সম্পর্কের মধ্যে নতুন দিগন্তের সূচনা হলো। প্রবাসী বাংলাদেশি কর্মীদের অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, বাংলাদেশ এবং মরিশাস উভয় দেশের অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশি কর্মীরা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। তিনি বিশেষভাবে কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশি কর্মীদের প্রতি প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখায় মরিশাস সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা।

পোর্ট লুইসে অনুষ্ঠিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মরিশাসে বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ, পোর্ট লুইস সিটি কাউন্সিলর লর্ড মেয়র মাহফুজ মুসা কাদের সাইব, স্থানীয় সংসদ সদস্যরা, ডিপ্লোমেটিক কোরের প্রতিনিধি, সিভিল সোসাইটি, প্রবাসী বাংলাদেশি।

অনুষ্ঠান শেষে মুজিববর্ষের লোগো সম্বলিত রঙিন বেলুন অবমুক্ত করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বিভিন্ন দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে সড়ক আছে। বঙ্গবন্ধুর নাম সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার উদ্যোগের অংশ হিসেবে এসব সড়কের নামকরণ করা হচ্ছে।

হাসান/রফিক/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়