ঢাকা     মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৭ ১৪২৭ ||  ২০ জ্বিলহজ্জ ১৪৪১

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ দেবে চীন, শিগগিরই চুক্তি

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ২২ জুলাই ২০২০  
ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ দেবে চীন, শিগগিরই চুক্তি

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে ম‌্যাপ

‘ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ প্রকল্পে প্রায় ১১ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে চীন।  এই লক্ষ‌্যে চীনের সঙ্গে শিগগিরই চুক্তি সই করবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।  ২০২২ সালে এর কাজ শেষ হওয়ার কথা রয়েছে।  ইআরডির এশিয়া উইংয়ের প্রধান ও  যুগ্মসচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী এই তথ‌্য নিশ্চিত করেছেন।

ইআরডি সূত্রে জানা গেছে, চলতি বছরের আগস্টে এই প্রকল্পের ঋণচুক্তি সই হওয়ার সম্ভাবনা রয়েছে। এর আগে সরকারি-বেসরকারি অংশীদারি (পিপিপি) সিদ্ধান্ত বাতিল করে সরকার।  এরপর জি টু জি (সরকার টু সরকার) পদ্ধতিতে এই প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়।  

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, এই প্রকল্পে মোট খরচ হবে ১৬ হাজার ৯০১ কোটি টাকা।  এর মধ্যে চীনের এক্সিম ব্যাংক ঋণ দেবে ১০ হাজার ৯৫০ কোটি টাকা।  বাকি টাকা সরকারি কোষাগার থেকে দেওয়া হবে। সরাসরি দরপত্র প্রক্রিয়ার (ডিটিএম) মাধ্যমে চীনের ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি) প্রকল্পটি বাস্তবায়ন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করছে।  

এই বিষয়ে জানতে চাইলে মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী  বলেন, ‘গত (২০১৯-২০) অর্থবছরেই এই প্রকল্পের আওতায় ঋণ চুক্তি সইয়ের কথা ছিল। কিন্তু করোনার কারণে সম্ভব হয়নি।  আশা করি, চলতি (২০২০-২১) অর্থবছরে ঋণ চুক্তি সই হবে।’

উল্লেখ‌্য,  ‘ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ নামের ২৪ কিলোমিটারের দৈর্ঘ‌্যের প্রকল্পটি সাভার ইপিজেড থেকে শুরু হবে।  শেষ হবে আশুলিয়া-বাইপাল-আব্দুল্লাহপুরের হয়ে হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমান বন্দর এসে।   

হাসিবুল/এনই 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়