ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

ঢাকা অচলের লক্ষ্যে শাপলা চত্বরে অবস্থান নেবে জামায়াত 

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৪, ২৭ অক্টোবর ২০২৩   আপডেট: ২২:২৩, ২৭ অক্টোবর ২০২৩
ঢাকা অচলের লক্ষ্যে শাপলা চত্বরে অবস্থান নেবে জামায়াত 

পুলিশ অনুমতি না দিলেও শনিবার (২৮ অক্টোবর) রাজধানীর শাপলা চত্বরে যেকোনো মূল্যে মহাসমাবেশ করবে অনিবন্ধিত রাজনৈতিক দল বাংলাদেশ জামায়াতে ইসলামী। দলটি মহাসমাবেশ করার মধ্যে দিয়ে একদিকে যেমন আইনশৃঙ্খলা বাহিনীকে চ‌্যালেঞ্জ জানাবে, অন‌্যদিকে বিএনপির মতো বড় ধরনের শোডাউন করে শক্তি প্রদর্শন করবে। প্রয়োজনে সরকারি দলের নেতাকর্মী ও আইনশৃঙ্খলা বাহিনীকে মোকাবিলা করে ঢাকা অচল করার টার্গেট নিয়েছেন জামায়াতের নেতাকর্মীরা। পরিকল্পনা বাস্তবায়নে অনড় জামায়াত। নাম প্রকাশে অনিচ্ছুক দলটির একাধিক নেতা এমন তথ‌্যই জানিয়েছেন।

জামায়াতে ইসলামীর মাঠ পর্যায়ের নেতারা জানিয়েছেন, মহাসমাবেশকে ঘিরে জামায়াত ও তার অঙ্গ-সহযোগী সংগঠনগুলো ব‌্যাপক প্রস্তুতি নিয়েছে। জামায়াত, ছাত্রশিবির, শ্রমিক ফেডারেশনসহ তাদের সংগঠনগুলোর নেতাকর্মীরা পুলিশের চোখ ফাঁকি দিয়ে দফায় দফায় বৈঠক করে প্রস্ততি সেরেছেন। কেন্দ্র থেকে নির্দেশনা দেওয়া হয়েছে, যেকোনো পরিস্থিতিতে শাপলা চত্বরে সমাবেশ সফল করতে হবে। তাদের কয়েক লাখ নেতাকর্মী রাজধানীর শাপলা চত্বর থেকে দৈনিক বাংলা, বঙ্গভবনের আশপাশের এলাকা, বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে পল্টন মোড় পর্যন্ত অবস্থান নেবেন। সমাবেশে পাঁচ লাখ লোক সমাগমের টার্গেট নিয়েছে জামায়াত। সব ধরনের প্রস্তুতি নিয়ে নেতাকর্মীদের আসতে বলা হয়েছে।

জানা গেছে, ইতোমধ্যে সারা দেশ থেকে জামায়াতের নেতাকর্মীরা ঢাকায় এসেছেন। যে যেভাবে পেরেছেন, নানা ছদ্মবেশে ঢাকায় পৌঁছেছেন। তারা জামায়াত সমর্থক লোকজনের বাসা, হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অবস্থান করছেন। পুলিশের নজরদারি এড়াতে তাদের নেতাকর্মীদের বিভিন্ন প্রতিষ্ঠানের আইডি কার্ড দেওয়া হয়েছে। ঢাকাস্থ জামায়াত সমর্থিত প্রতিষ্ঠানগুলোর নেতাকর্মীরাও সমাবেশে যোগ দেবেন। রাজধানীর আশপাশের এলাকা, বিশেষ করে গাজীপুর, কেরানীগঞ্জসহ বিভিন্ন এলাকা থেকে ভোরে তাদের উল্লেখযোগ‌্য সংখ্যক নেতাকর্মী ঢাকায় প্রবেশ করবেন বলে জানা গেছে।

সরকারের পদত‌্যাগের দাবিতে বিএনপির ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ কর্মসূচির সাথে মিল রেখে একই দিনে রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে সমাবেশের ডাক দিয়েছে জামায়াত। বিএনপি নয়া পল্টন থেকে ফকিরাপুল ও আরামবাগ পর্যন্ত নেতাকর্মী দিয়ে দখল করার প্রস্তুতি নিয়েছে। অন‌্যদিকে, জামায়াতের নেতাকর্মীরা মতিঝিল থেকে পল্টন মোড় পর্যন্ত অবস্থান করে ঢাকা অচল করে দেওয়ার প্রস্তুতি নিয়েছে।

জামায়াতের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, সরকারবিরোধী কর্মসূচির অংশ হিসেবে জামায়াত ২৮ অক্টোবরের সমাবেশকে চ‌্যালেঞ্জ হিসেবে নিয়েছে। পুলিশ অনুমতি দেবে না, এটা তাদের নীতিনির্ধারকরা আগ থেকেই ধারণা করেছিলেন। তারপরও তারা জনগণের আনুকূল‌্য পেতে অনুমতির জন‌্য পুলিশের কাছে আবেদন করেন। এখন তারা পুলিশের অনুমতির জন‌্য অপেক্ষা করবেন না। প্রয়োজনে পুলিশের অনুমতি ছাড়াই বাধা উপেক্ষা করে শাপলা চত্বরে অবস্থান করবেন। কর্মসূচি সফল করার মধ্যে দিয়ে রাজনীতিতে তারা নতুন করে আলোচনায় আসতে চাইছেন। যাতে আগামী নির্বাচনে জামায়াতকে বাদ দিয়ে কেউ কিছু করতে না পারে।

যেকোনো মূল্যে শাপলা চত্বরের সমাবেশ সফল করা হবে, জানিয়ে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ বলেছেন, যতই প্রতিবন্ধকতা তৈরি করুক ২৮ অক্টোবর শাপলা চত্বরে জামায়াতে ইসলামীর মহাসমাবেশ বন্ধ করা যাবে না।

তিনি বলেন, জামায়াতের এই মহাসমাবেশ কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠার জন্য, এ দেশের মানুষের অধিকার আদায়ের জন্য, ফ্যাসিবাদের কবল থেকে জনগণের মুক্তির জন্য। আন্দোলন-সংগ্রামের মধ্যে দিয়ে আওয়ামী সরকারের চূড়ান্ত পতন ঘটিয়ে বরেণ্য সব আলেমদের মুক্ত করা হবে।

জামায়াতের ঢাকা মহানগর দক্ষিণের সহকারী সেক্রেটারি ও জোন পরিচালক মু. দেলাওয়ার হোসেন বলেছেন, ২৮ অক্টোবর রাজধানীর শাপলা চত্বরের সমাবেশকে ঘিরে আওয়ামী লীগ এবং প্রশাসনের কর্মকর্তারা নানা ধরনের হুমকি দিচ্ছেন। আমরা স্পষ্ট করে বলতে চাই, আমরা আল্লাহ ব্যতীত কাউকে ভয় পাই না। শত বাধা উপেক্ষা করে আমরা আমাদের মহাসমাবেশ বাস্তবায়ন করব, ইনশাআল্লাহ।

কর্মসূচি সফল করার লক্ষ্যে শুক্রবার রাজধানীর বিভিন্ন থানা, ওয়ার্ড ও ইউনিটে জামায়াত ও অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর সর্বশেষ প্রস্তুতি সভা হয়েছে। রাজধানীর লালবাগ-বংশাল জোন ইউনিট দায়িত্বশীল সম্মেলন করেছে। 
জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের সহকারী সেক্রেটারি ও জোন পরিচালক মু. দেলাওয়ার হোসেনের সভাপতিত্বে এবং জোন সহকারী আহসান উল্লাহর পরিচালনায় সম্মেলনে প্রধান অতিথি ছিলেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ। সম্মেলনে বক্তব্য রাখেন জোনের সাতটি থানার আমিররা।

জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, ২৮ অক্টোবরের মহাসমাবেশ সর্বাত্মকভাবে সফল করতে হবে এবং কেয়ারটেকার সরকারের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন দিতে সরকারকে বাধ্য করতে হবে। অনির্বাচিত অবৈধ সরকার জগদ্দল পাথরের মতো জাতির ঘাড়ে চেপে বসেছে। এই সরকারের পতন ঘটানো ছাড়া জনগণের অধিকার প্রতিষ্ঠা করা যাবে না।

তিনি বলেন, জামায়াতের মহাসমাবেশ বানচাল করার জন্য কোনো কোনো মহলের পক্ষ থেকে নানাভাবে গুজব ও মিথ্যা তথ্য ছড়িয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে। সরকারি-বেসরকারি মহলের গুজবে কান না দিয়ে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে মহাসমাবেশ সর্বাত্মকভাবে সফল করার জন্য সংগঠনের সকল জনশক্তি এবং দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

এদিকে, পুলিশ বলেছে, জামায়াত  যদি মতিঝিলের শাপলা চত্বরে সমাবেশ করার জন্য মাঠে নামে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শুক্রবার (২৭ অক্টোবর) রাতে জামায়াতে ইসলামীকে সমাবেশের অনুমতি না দেওয়ায় বিষয়টি সাংবা‌দিক‌দের নিশ্চিত করেছেন ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন্স) বিপ্লব কুমার সরকার।

তিনি বলেছেন, জামায়াতে ইসলামীকে শাপলা চত্বরে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়নি। তারা যদি সমাবেশ করার চেষ্টা করে, আইনি ব্যবস্থা নেবো।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়