ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শৃঙ্খল ব‌্যাটিংয়েই সাকিবের ‘৮৭’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১১, ৫ এপ্রিল ২০২৩   আপডেট: ২০:১৫, ৫ এপ্রিল ২০২৩
শৃঙ্খল ব‌্যাটিংয়েই সাকিবের ‘৮৭’

ম্যাকব্রিনের বল বেরিয়ে যাচ্ছিল অফ স্ট্যাম্পের বেশ বাইরে দিয়ে। আগ্রাসী ক্রিকেট খেলতে থাকা সাকিব আল হাসান এক হাঁটু গেড়ে খেললেন সুইপ শট। লেগ সাইডে কোনো ফিল্ডার ছিল না, সাকিব সেই সুবিধা নিতে চেয়েছিলেন। এর আগে সাবলীলভাবে সুইপ শটে বেশ কয়েবার বাউন্ডারি পেলেও এবার সাকিব ধরা খেয়ে গেলেন! বল ব্যাটের কানায় লেগে যায় উইকেটরক্ষক লরকান টকারের হাতে। 

৯৪ বলে ১৪ চারে সাজানো ছিল তার ঝকঝকে ৮৭ রানের ইনিংস। এই আউটে ভাঙে মুশফিকের সঙ্গে তার গড়া ১৫৯ রানের জুটি। যে জুটিতে চাপ সামলে পাল্টা আক্রমণে প্রতিরোধ পায় বাংলাদেশ। 

সেঞ্চুরি যে কোনো ব‌্যাটসম‌্যানের আরাধ‌্য চাওয়া। কিন্তু সাকিব যেন ঘুরেফিরে আউট হন সেঞ্চুরির খুব কাছে গিয়েই। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১৯ বার ৮০-১০০ ঘরে আউট হয়েছেন সাকিব। টেস্ট ক্রিকেটই যে সংখ‌্যাটা ১৩ ছুঁয়েছে।

এবার তাড়াহুড়ো করতে গিয়েই নিজের উইকেট বিলিয়ে এসেছেন সাকিব। তবে ব‌্যাটিং কোচ জেমি সিডন্স জানালেন, ৮৭ রানের ইনিংসটি সাকিব নিজের মতো করেই সাজিয়েছেন। 

তার ভাষ‌্য, ‘আমি মনে করি যে, সে যেভাবে খেলতে চেয়েছিল সেভাবেই খেলেছে। আমি বলতে চাচ্ছি, সে পুরো ইনিংস জুড়ে সুইপ শট বেশ ভালোভাবে খেলেছে, কিন্তু যেই কৌশলে খেলতে চেয়েছে সেটি সম্ভবত ভুল (শট) ছিল। ব্যাটিংয়ের সময় আপনি একটি ভুল করেছেন এবং সেটিতেই আউট। আমি মনে করি না এর সাথে  একশোর দিকে যাওয়ার কোনো সম্পর্ক আছে। সে আশি (৮৭) রানে ছিল, ওয়ানডেতে আরও একটু কাছাকাছি (৯৩) ছিল। আমি নিশ্চিত সে সেঞ্চুরি পছন্দ করে, কিন্তু সামগ্রিকভাবে দলে যেভাবে সে অবদান রেখেছে এতে আমরা খুশি।’

স্কোরবোর্ডে দ্বিতীয় দিনের শুরুতে মাত্র ৫ রান যোগ করে মুমিনুল হক আউট হন।  ক্রিজে আসেন বাংলাদেশের অধিনায়ক সাকিব। ৩ উইকেটে বাংলাদেশের রান তখন ৪০। সাকিব এসেই চার মেরে রানের খাতা খোলেন। ব‌্যাটিংয়ে সেই সুর চলতে থাকে আউট হওয়া পর্যন্ত। ফিফটি করেন মাত্র ৪৫ বলে। ১০০ রানের জুটি গড়েন মাত্র ১০৯ বলে। সাকিব আগ্রাসী খেলছেন কিন্তু সবাধানী ছিলেন। উড়িয়ে মারার চেষ্টা করেননি, মাটি গড়ানো শটেই ছিলেন স্বাচ্ছন্দ্যে। 

‘হ্যাঁ, সে দ্রুত রান করেছে, কিন্তু সে বল বাতাসে ভাসিয়ে (উড়িয়ে মারা) বেশি খেলেনি। আমি মনে করি সে আজ আমাদের সেরা ব্যাটসম্যান ছিল। ব্যাটিংয়ে খুবই শৃঙ্খল ছিল। আমরা তিনটি উইকেট হারিয়েছিলাম শুরুতে। সে সত্যিই ভালোভাবে ধরে রেখেছিল একইসঙ্গে একটি বড় জুটি গড়েছিল এবং দিনের শেষে ভালো অবস্থায় রেখেছে দলকে। ’  

সেঞ্চুরির পথে থাকা সাকিবকে ফেরাতে ম্যাকব্রিনে দারুণ কৌশল অবলম্বন করেছেন বলেই তাকে কৃতিত্ব দিচ্ছেন সিডন্স, ‘আমি মনে করি, বোলার তার কৌশল পরিবর্তন করেছে। অফ স্পিনার আউটসাইড অফে ভালোভাবে বোলিং করেছে এবং তাকে  শটে খেলার জন্য প্রলুব্ধ করেছে। সে আমার চেয়ে বেশি হতাশ হবে। তবে মুশফিক অসাধারণ  ইনিংস খেলেছে । সাকিব ও মুশফিক আজ দুর্দান্ত পারফরম্যান্স করেছে।’

মুশফিকের সেঞ্চুরি ও সাকিব-মিরাজের ফিফটিতে ভর করে আয়ারল্যান্ডের ২১৪ রান টপকে বাংলাদেশ ১৫৫ রানের লিড নেয়। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে আইরিশরা ২৭ রানে ৪ উইকেট হারিয়ে দিন শেষ করে। বাংলাদেশ এগিয়ে আছে ১২৮ রানে। বল হাতেও সফল ছিলেন বাংলাদেশ অধিনায়ক। তাইজুলের সঙ্গে চার উইকেট সমান ভাগাভাগি করেন। ম‌্যাচের ভাগ‌্য শেষ বিকেইলে তারা লিখে দিয়েছেন তা বলার অপেক্ষা রাখে না। 

ঢাকা/রিয়াদ/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়