ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

ইতালিকে হারিয়ে ইউরোর মূল পর্বে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৩, ১৮ অক্টোবর ২০২৩   আপডেট: ০৯:৪৫, ১৮ অক্টোবর ২০২৩
ইতালিকে হারিয়ে ইউরোর মূল পর্বে ইংল্যান্ড

চলতি বছর দুর্দান্ত ফুটবল খেলছে ইংল্যান্ড। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বেও সেই ধারা বজায় রাখলো তারা। পিছিয়ে পড়েও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালো গ্যারেথ সাউথগেটের দল। ইতালিকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে ইউরো ২০২৪- এর মূল পর্বে জায়গা করে নিলো ইংলিশরা। 

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে মঙ্গলবার রাতে দলের জয়ে জোড়া গোল করেন অধিনায়ক হ্যারি কেইন। অন্য গোলটি আসে ম্যানচেস্টার ইউনাইটেড তারকা মার্কাস র‍্যাশফোর্ডের পা থেকে। শুরুতে ইতালিকে এগিয়ে দিয়েছিলেন জানলুকা স্কামাক্কা। আগের দেখায় ২-১ গোলে জিতেছিল ইংল্যান্ড।

ম্যাচের শুরুতেই ওয়েম্বলি স্টেডিয়ামকে স্তব্ধ করে দেন স্কামাক্কা। পঞ্চদশ মিনিটে ডান দিক থেকে ডিফেন্ডার জিওভান্নি দি লরেন্সোর পাস ছয় গজ বক্সে পেয়ে জালে পাঠান স্কামাক্কা। জাতীয় দলের হয়ে ১৩ ম্যাচ খেলে এই প্রথম গোলের দেখা পেলেন ২৪ বছর বয়সী ফরোয়ার্ড।

গোল খেয়ে তেতে ওঠে ইংলিশরা। আর তাতেই ৩২তম মিনিটে সমতায় ফেরে তারা। জুড বেলিংহ্যামকে বক্সে ফাউল করেছিলেন ইতালির দি লরেন্সো। দেরি না করে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে ইংল্যান্ডকে সমতায় ফেরান কেইন। সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল।

বিরতির পর প্রতিপক্ষের আক্রমণ সামলে দারুণ এক পাল্টা-আক্রমণ থেকে ৫৭তম মিনিটে এগিয়ে যায় ইংল্যান্ড। বেলিংহ্যামের পাস ধরে এগিয়ে সামনে থাকা প্রতিপক্ষের দুই খেলোয়াড়কে এড়িয়ে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন র‍্যাশফোর্ড।

এরপর ৭৭তম মিনিটে ইতালির কফিনে শেষ পেরেকটা ঠুকে দেন বায়ার্ন মিউনিখ তারকা কেইন। মাঝমাঠের কাছাকাছি থেকে বল ধরে ক্ষিপ্রতায় প্রতিপক্ষের একজনকে ছিটকে ফেলে এগিয়ে আসা গোলরক্ষককে পরাস্ত করে জাল খুঁজে নেন ইংলিশ অধিনায়ক।

এই জয়ে ৬ ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে ইংল্যান্ড। অন্য ম্যাচে মাল্টাকে ৩-১ গোলে হারিয়ে ৭ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ইউক্রেন। তাদের চেয়ে এক ম্যাচ কম খেলা ইতালি ১০ পয়েন্ট নিয়ে আছে তিনে। চার নম্বরে নর্থ মেসিডোনিয়ার ৭ পয়েন্ট।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়