ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

পুরনো ছন্দ খুঁজে পেতে কোপায় মাঠে নামছে ব্রাজিল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৭, ২৪ জুন ২০২৪   আপডেট: ১৯:০৭, ২৪ জুন ২০২৪
পুরনো ছন্দ খুঁজে পেতে কোপায় মাঠে নামছে ব্রাজিল

কোপা আমেরিকা মাঠে গড়িয়েছে শুক্রবার। ইতোমধ্যে ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে রয়েছে দুটি ম্যাচ। অষ্টম ম্যাচে সকাল ৭টায় মাঠে নামবে নয়বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। ‘ডি’ গ্রুপের ম্যাচে তাদের প্রতিপক্ষ কোপায় এ পর্যন্ত পাঁচবার অংশ নেওয়া কোস্টারিকা। যারা ২০০৪ সালের পর কখনোই গ্রুপপর্বের গণ্ডি পেরুতে পারেনি। এবার অবশ্য বাছাইপর্বের পর প্লে’অফ খেলে তারা যোগ্যতা অর্জন করেছে কোপা আমেরিকার ৪৮তম আসরে খেলার।

ব্রাজিল অবশ্য কোপা আমেরিকায় এসেছে নতুন কোচ নিয়ে। বিশ্বকাপ বাছাইপর্বে তাদের টালমাটাল অবস্থার পর ভারপ্রাপ্ত কোচ ফার্নান্দো দিয়াজকে সরিয়ে ডোরিভাল জুনিয়রকে পূর্ণকালিন কোচ হিসেবে নিয়োগ দেয় ব্রাজিল ফুটবল কনফেডারেশন। নতুন কোচের তত্ত্বাবধানে ব্রাজিল তার পুরনো ছন্দ খুঁজে পাওয়ার অপেক্ষায়।

২০২১ সালে ফাইনাল খেলে আর্জেন্টিনার কাছে হারা ব্রাজিলের ভক্ত-সমর্থকরা এবারও অবশ্য প্রত্যাশা করছে সেলেসাওরা ফাইনাল খেলবে এবং শিরোপা জিতবে। শুধু তাই নয়, এই টুর্নামেন্টে ডোরিভালের জন্যও দারুণ সুযোগ পরীক্ষা-নিরীক্ষা চালানোর। যাতে করে ২০২৬ বিশ্বকাপের জন্য তিনি সেরা কম্বিনেশনের একটি দল বাছাই করতে পারেন। যারা বিশ্বকাপ বাছাইপর্বেও দলের উত্তরণ ঘটাবে।

ব্রাজিলের এবারের দলে নেই নেইমার, রিচার্লিসন, কাসেমিরো ও এন্ডারসন। তবে আছেন বিস্ময়বালক এন্ড্রিক ফেলিপে। যিনি ইংল্যান্ডের বিপক্ষের ১-০ ব্যবধানের জয়ে ও স্পেনের বিপক্ষের ম্যাচে ৩-৩ গোলের ড্রয়ের ম্যাচে নায়ক ছিলেন। কোপায় তিনি নেইমারের অভাব পূরণ করবেন বলেই বিশ্বাস ভক্ত-সমর্থকদের। তবে কোচ ডোরিভাল তাড়াহুড়ো করতে চাচ্ছেন না এই উদীয়মান তারকাকে নিয়ে। তিনি কোস্টারিকার বিপক্ষে শুরুর একাদশে রাখবেন না এড্রিককে। তরুণ তুর্কি ছাড়াও পরীক্ষিত সৈনিক রদ্রিগো ও ভিনিসিউস জুনিয়র তো আছেনই। এন্ডারসন না থাকলেও গোলপোস্ট সামলাতে আছেন অ্যালিসন বেকার।

অন্যদিকে কোস্টারিকা এবার খেলছে কেইলর নাভাসকে ছাড়া। যিনি কিছুদিন আগে অবসর ঘোষণা করেছেন আন্তর্জাতিক ফুটবল থেকে। তাকে ছাড়াই এবার লড়তে হবে কোস্টারিকাকে।

ব্রাজিলের বিপক্ষে ১৯৫৬ সাল থেকে খেলছে কোস্টারিকা। এ পর্যন্ত ১১টি ম্যাচ খেলে জিতেছে মাত্র ১টিতে। তাও সেই ১৯৬০ সাল। এরপর থেকে কখনোই ব্রাজিলের বিপক্ষে জয় পায়নি লস টিকোসরা। সবশেষ ২০১৮ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল দল দুটি। সেখানে ব্রাজিল জিতেছিল ২-০ গোলে। এবার জয়ের পাল্লা ব্রাজিল আরও ভারি করে নাকি কোস্টারিকা সংখ্যা বাড়ায় দেখার বিষয়।

ব্রাজিলের সম্ভাব্য শুরুর লাইনআপ:
অ্যালিসন, দানিলো, মারকুইনহোস, মিলিতাও, ওয়েন্ডেল, গুইমারেস, লুইজ, রাফিনহা, পাকুয়েতা, রদ্রিগো ও ভিনিসিউস।

কোস্টারিকার সম্ভাব্য শুরুর লাইনআপ:
সিকুইরা, কাসকান্তে, ভার্গাস, কালভো, কুইরোস, গ্যালো, আগুইলেরা, মোরা, ক্যাম্পবেল, জামোরা ও কনট্রেরাস।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়