Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৭ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪২৮ ||  ০৪ শাওয়াল ১৪৪২

মালয়েশিয়ায় দেশীয় আমেজে প্রবাসীদের ইফতার

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ২০ এপ্রিল ২০২১   আপডেট: ১১:৫৪, ২০ এপ্রিল ২০২১
মালয়েশিয়ায় দেশীয় আমেজে প্রবাসীদের ইফতার

মালয়েশিয়ায় রমজানকে ঘিরে মাসজুড়ে ইফতার মাহফিলের আয়োজন করে থাকে প্রবাসী বাংলাদেশ কমিউনিটির সংগঠনগুলো। তবে সামাজিক দূরুত্ব বজায় রেখে প্রতিবারের মতো এবারো শুরু হয়েছে প্রবাসীদের ইফতার মাহফিলের অনুষ্ঠান। যদিও করোনার প্রাদুর্ভাবে সরকারের বেঁধে দেওয়া নানা শর্তের বেড়াজালে এ বছর তুলনামূলক কম ইফতার মাহফিল অনুষ্ঠিত হচ্ছে।

প্রবাসীদের নিয়ে গঠিত বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনগুলো আয়োজন করতে শুরু করেছে ইফতার মাহফিল, যা চলবে পুরো রমজান মাস।

প্রবাসেও দেশীয় আমাজে রকমারি ইফতারি করে থাকেন মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা। খাবারের মেনুতে বেগুনি, পেয়াজু, আলুরচপ, ছোলা-মুড়ি, নানা রকম ফলের পাশাপাশি জিলাপি আর শরবত থাকে নিয়মিত। থাকে ইফতারির পর বিরিয়ানি, পোলাও তেহেরি কিংবা ভুনা খিচুড়ি।

করোনার প্রকোপে যাওয়ায় এক বছরেরও বেশি সময় ধরে টানা লকডাউনে একে অন্যের সঙ্গে দেখা-সাক্ষাতের সুযোগ না মিললেও রমজান ও ইফতারিকে ঘিরে মিলিত হওয়ার দারুন সুযোগ মিলছে। এছাড়া কর্মব্যাস্ততা শেষে সকলে মিলে ইফতারিতে অংশ নেয় প্রবাসীরা। ইফতারি শেষে তারাবির নামাজ আদায় করে তারা। যদিও এ বছর মসজিদে গিয়ে নামাজ আদায়ের সুযোগ নেই অভিবাসীদের।

রাজধানী কুয়ালালামপুরের বুকিত বিনতাং ও এর আশেপাশের  বাংলাদেশি অধ্যুষিত রেস্তোরাঁগুলো সন্ধ্যা নামলেই মুখরিত হয় প্রবাসীদের আগমনে। আর বাংলাদেশের মতো রকমারি ইফতারের পসরা সাজিয়ে রেস্তোরাঁগুলো সেখানে অপেক্ষায় থাকে।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়