ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

ঘূর্ণিঝড় মিধিলি

মোংলা-পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ১৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:৩৪, ১৭ নভেম্বর ২০২৩
মোংলা-পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত

ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। শুক্রবার (১৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী বিষয়টি নিশ্চিত করেছেন।

পড়ুন: ঘূর্ণিঝড় মিধিলি: কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত

জেলা আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় মিধিলি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। সকাল ৯টায় এটি পায়রা সমুদ্রবন্দর থেকে ২৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

আজ সন্ধ্যায় মিধিলি মোংলা ও পায়রা সমুদ্রবন্দরের নিকট দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়ের অগ্রভাগ দুপুর নাগাদ অতিক্রম শুরু করতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে পটুয়াখালীতে টানা বর্ষণ হচ্ছে। সেই সঙ্গে বেড়েছে বাতাসের তীব্রতা। 

সূত্র আরও জানায়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। তাই পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। সেই সঙ্গে সকল মাছ ধরার ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

মাহবুবা সুখী বলেন, ঘূর্ণিঝড় মিধিলি সন্ধ্যা নাগাদ কলাপাড়ার নিকট দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। এর অগ্রভাগ দুপুর নাগাদ অতিক্রম শুরু করতে পারে।

পটুয়াখালী জেলা প্রশাসক নুর কুতুবুল আলম বলেন, ঘূর্ণিঝড় মিধিলি মোকাবেলায় বৃহস্পতিবার রাতে জরুরি সভা করেছি। সকল আশ্রয়কেন্দ্র খুলে দিতে বলা হয়েছে। এছাড়া, দুর্যোগ পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য পর্যাপ্ত শুকনা খাবার মজুদ রাখা হয়েছে।

ইমরান/কেআই

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়