ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিদেশে পড়তে চাইলে নজর দিতে হবে ব্যাংক স্টেটমেন্টে

টগর মাহী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ৬ ডিসেম্বর ২০২০  
বিদেশে পড়তে চাইলে নজর দিতে হবে ব্যাংক স্টেটমেন্টে

ইউরোপে যারা পড়তে আসতে চায় তারা জানেন ব্যাংক স্টেটমেন্টের গুরুত্ব কতখানি। কিন্তু এই বিষয়ে বেশিরভাগই গুরুত্ব দেয় একদম শেষ সময়ে। দুতাবাসে আবেদন করতে যাওয়ার এক-দুই সপ্তাহ আগে। যেটা অনেক বড় ভুল। তাই বিদেশে পড়াশুনা করতে চাইলে সবার আগে নজর দিতে হবে ব্যাংক স্টেটমেন্টে। 

ভিসা পেতে হলে সবাইকেই একটা সুন্দর, গোছালো ও বিশ্বাসযোগ্য ব্যাংক স্টেটমেন্ট দেখাতে হবে। মনে রাখতে হবে, এটি এমন একটি কাগজ যা জালিয়াতি করে তৈরি করার কোনো সুযোগ নেই। আর জালিয়াতি করে ধরা খেলে কোনোদিন আর কোনো দেশে আবেদন করা যাবে না। এমনকি জেলেও যেতে হতে পারে।

যাদের পড়াশুনায় গ্যাপ আছে, মানে স্নাতকোত্তর করতে চান, কিন্তু অনার্স শেষ করছেন ২ তিন বছর আগে তাদের উচিত নিজের ব্যাংক একাউন্টের স্টেটমেন্ট দেখানো। যাদের কোনো গ্যাপ নেই তারা চাইলে নিজেদের ব্যাংক একাউন্ট বা স্পন্সরের ব্যাংক একাউন্টের স্টেটমেন্ট দেখতে পারেন। দেশভেদে ব্যাংক স্টেটমেন্টের চাহিদা ৩-১ বছর হতে পারে।

প্রথম কথা, একাউন্টটি অবশ্যই পুরোনো হতে হবে। তাই যারা আগামী বছরে পড়তে যেতে চান তাদের একাউন্ট না থাকলে অবশ্যই এখনই একটা একাউন্ট খুলে ফেলা উচিত।

একাউন্ট খুলে অবশ্যই লেনদেন করতে হবে। মাসে ৬-১০ বার। তবে কোনো অস্বাভাবিক লেনদেন করা যাবে না। যেমন হঠাৎ করে ১০ লক্ষ টাকা ডিপোজিট করে, ২ দিন পরেই তা উঠিয়ে ফেলা যাবে না। নিয়মিত লেনদেন করতে হবে।

ধরা যাক, কেউ একবার ৩০০০০ টাকা জমা দিলেন দুই দিন পর ঐটা তুলে ফেললেন আবার কিছুদিন পর ৫০০০০ টাকা ডিপোজিট করলেন আবার ৪, ৫ দিন পর তুলে ফেললেন। আবার পরের মাসে ১ লক্ষ টাকা রাখলেন এক সপ্তাহ পর তুলে ফেললেন। পুরা টা না তুলে এভাবে ভেঙে ভেঙে তুলতে হবে।

তবে, একাউন্টে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা অবশ্যই রাখতে হবে। কখনোই যেন শূন্য টাকা না হয়। বড় বড় যে লেনদেন হবে সেগুলো চেকের মাধ্যমে করা উচিত।

অনেকেই ভিসা আবেদনের আগে একটা বড় এমাউন্ট একাউন্টে ডিপোজিট করে ফেলে, এটি মারাত্মক ভুল। মনে রাখতে হবে যারা দুতাবাসে কাজ করে তারা এধরণের কাজ ভালো ভাবে নেয় না। এ কারণে ভিসা নাও হতে পারে। একাউন্ট এর ব্যালান্স শেষ ৩ মাসে যেন ধারাবাহিক হয় তা অবশ্যই খেয়াল রাখতে হবে। আর শেষের দিকে এসে বড় কোনো এমাউন্ট ডিপোজিট না করাই ভালো।

ঢাকা/টগর/নোবেল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়