ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খোলা মাঠে পাঠদান, করোনাকালে আশার সঞ্চার

আন্তর্জাতিক ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ১৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৭:২৭, ১৭ ডিসেম্বর ২০২০
খোলা মাঠে পাঠদান, করোনাকালে আশার সঞ্চার

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করে প্রাতিষ্ঠানিক শিক্ষা চালু রাখতে যুক্তরাষ্ট্রের স্কুলগুলো ভিন্ন পদ্ধতি অবলম্বন করছে। সামাজিক নিরাপত্তা রক্ষার জন্য তারা শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের চার দেয়ালের বাইরে নিয়ে এসে খোলা মাঠে পাঠদান করছেন। 

চার দেয়ালের বাইরে শিক্ষাপদ্ধতি কেমন হবে তা নিয়ে কাজ করছে সে দেশের করোনাকালে শিক্ষাপদ্ধতি প্রণয়ন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, তারা এ নিয়ে ব্যাপক গবেষণা চালাচ্ছেন। 

নিউইউর্ক টাইমসে প্রকাশিত কিছু ছবি পর্যালোচনা করে দেখা যায়, সে দেশের কোনো কোনো অঞ্চলের প্রথম গ্রেডের শিক্ষার্থীরা খোলা মাঠে সামাজিক নিরাপত্তা রক্ষা করে বসানো কাঠের টুকরোগুলোর উপর বসে আছে ও আকাশের দিকে হাত উঁচু করে শ্রেণি শিক্ষককে কিছু একটা জিজ্ঞেস করছে। 

তৃতীয় গ্রেডের শিক্ষার্থীরা একটি বাগানের ক্লাস করছে ও তারা গাছগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। তাদের দেখে মনে হচ্ছে তারা পড়ার জন্য সূর্যমুখী ফুলে ভরা জায়গায় তাদের নিজেদের বিলিয়ে দিয়েছে। যখন বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দেয়, সূর্য যখন মেঘের ভেতরে হারিয়ে যায়, তখন শিক্ষার্থীরা নৌকা তৈরি শেডের নিচে আশ্রয় নেয়।

যুক্তরাষ্ট্রের মাইনে অবস্থিত কেপ কোড একটি সুন্দর মনোরম এলাকা, এখানে প্রচুর বৃষ্টিপাত হয়, যখন বৃষ্টিপাত বন্ধ হয়, তখন স্কুল শিক্ষার্থীরা দিনের কমপক্ষে কিছুটা সময় শেখার জন্য বের হয়। এই এলাকার প্রশাসন সে ব্যবস্থা করে রেখেছে। 

মহামারি চলাকালীন নিরাপদে শেখানোর উপায় অনুসন্ধানের পথ ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে স্কুলগুলো উম্মুক্ত পরিবেশে ক্লাস করার ধারণাটি গ্রহণ করেছে, যেমনটি এক শতাব্দী আগে তারা মহামারি 
 প্রকোপ চলাকালীন করেছিল।

খেলার মাঠগুলোতে তাঁবু ফেলে বিনোদন পার্ক ও পার্কিংয়ের জায়গাগুলোতে বসার ব্যবস্থা করার ফলে ক্লাসরুমের চার দেয়ালের বাইরে শিক্ষার পরিবেশ তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। 

স্ক্যান্ডিনেভিয়ান শিশুদের দ্বারা অনুপ্রাণিত হয়ে তারা এই ধারণাটি নিয়েছে। শিশুরা যেমন তুষারপাতের বাইরের দৃশ্য উপভোগ করতে বের হয় ও হিমশীতল বাতাস থেকে নিজেদের রক্ষা করতে ও উষ্ম রাখতে একত্রিত হয়ে চলাফেরা করে। 

দেশটিতে মে মাসে গঠিত জাতীয় ন্যাশনাল কোভিড-১৯ আউটডোর লার্নিং ইনিশিয়েটিভের সমন্বয়কারী ও গ্রিন স্কুলইয়ার্ড আমেরিকার প্রধান নির্বাহী, শেরনড্যাকস বলেন ‘বাইরের পরিবেশে শেখার আয়োজন দেয়ালের মধ্যে আবদ্ধ পরিবেশ থেকে অনেক বেশি সুবিধা পাওয়া যায়।’ 

রকপোর্টের ফাইভ টাউন কমিউনিটি স্কুল ডিস্ট্রিক্টের সুপারেনটেনডেন্ট মারিয়া লিবি, যিনি শ্রেণিকক্ষের বাইরে শিক্ষার পরিবেশ তৈরি করতে কাজ করেন ও ফাঁকা মাঠে তাঁবু ফেলে ক্লাসরুমের ব্যবস্থা করেছেন। 

তিনি বলেন, ‘মহামারি চলাকালীন উম্মুক্ত পরিবেশে শিক্ষার পরিবেশ তৈরি করতে ও এই পরিবেশের সুবিধাগুলো আকড়ে ধরতে আমাদের প্রচেষ্টাকে আরও ত্বরান্বিত করেছে।’ 

আমেরিকান বিশেষজ্ঞরা ধারণা করছেন, প্রাতিষ্ঠানিকভাবে শ্রেণিকক্ষে শিক্ষাদানের বিকল্প হলো খোলা মাঠে পাঠাদান পদ্ধতি চালু, যা শিক্ষার্থীদের দীর্ঘ দিনের শিক্ষাবিরতি থেকে মুক্তি দেবে।’

ঢাকা/শামীম/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়