ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চলো সমুদ্রকে জানি 

মেহের আবজুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ২ মে ২০২১  
চলো সমুদ্রকে জানি 

শুর যেহেতু করেছি, মেরিটাইম, ওশানোগ্রাফি নিয়েই কথা বলবো। খুব সহজভাবে বলার চেষ্টা করবো। কারণ আমার উদ্দেশ্য সর্বোচ্চ সংখ্যক মানুষকে এ বিষয়ে জানানো। তাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়টি পৌঁছে দেওয়াই আমার কাজ, যাতে তারা সচেতনতার জায়গাটি বুঝতে পারেন। ‘মেরিটাইম, ওশান’-এর বাংলা হলো সমুদ্র বা সাগর। 

পৃথিবীর মোট পরিমাণের ৩০ শতাংশ মাটি, যেখানে আমরা বসবাস করি এবং বাকি পুরো ৭০ শতাংশ পানি বা ‘ওয়াটার বডি’ অর্থাৎ সমুদ্র অংশ। প্রশ্ন হলো সমুদ্র নিয়ে আমরা কী কী করতে পারি?

সমুদ্র একটা বিশাল ব্যাপার। সারাবিশ্বে এই নিয়ে খুব কম গবেষণা হয়েছে, সেক্ষেত্রে বাংলাদেশে আরও কম গবেষণা হয়েছে। পৃথিবীর যেই মাটির অংশ (৩০ শতাংশ) তার প্রায় পুরোটাই আমরা ব্যবহার করে ফেলেছি, মানে হলো পরবর্তী কিছু বছরের মধ্যে মৌলিক চাহিদা মেটানোর জন্য আমাদের বিশাল সমুদ্র সম্পদের উপর নির্ভরশীল হতে হবে।

এখন আমাদের কী করা উচিত?

শুধু কি সমুদ্রের সৌন্দর্যই দেখবো? উত্তর হলো জি। তবে হ্যাঁ সমুদ্রকে সর্বোচ্চ ব্যবহারযোগ্য করে তুলতে হবে সাসটেইনেবল উপায়ে। কোনোভাবেই এর অপব্যবহার চলবে না। এই বিশাল সমুদ্রভাণ্ডারই আমাদের পরবর্তীতে ব্যবহারের একমাত্র সম্পদ আপাত দৃষ্টিতে। 

আমাদের প্রথমে কী করা উচিত? 

প্রথমেই আমাদের সবাইকে সচেতন হতে হবে, নিশ্চিত করতে হবে, কোনোভাবেই সমুদ্রের অপব্যবহার করা যাবে না, দূষিত করা যাবে না। এরপরই মূল বিষয় হলো জ্ঞান অর্জন, বিশাল সমুদ্রের বিভিন্ন বৈচিত্র ও মূল্যবান সম্পদ পরিবেশবান্ধব করে ব্যবহারের জন্য দক্ষ জনবল গড়ে তোলা, বিজ্ঞান সম্মত গবেষণা। সমুদ্রবিষয়ক জ্ঞানের দিক থেকে আমরা প্রাথমিক পর্যায়ে অবস্থান করছি, এখনো অনেক অনেক পথচলা বাকি।

বাংলাদেশের সমুদ্রবিজ্ঞান বিষয়ক গবেষণামূলক পড়াশোনার সুযোগ-সুবিধাগুলো বলা যেতে পারে- 

১. ডিপার্টমেন্ট অব ওশানোগ্রাফি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। 

২. ডিপার্টমেন্ট অব ওশানোগ্রাফি,  নোয়াখালী ইউনিভার্সিটি অব সায়েন্স  অ্যান্ড টেকনোলজি। 

৩. ডিপার্টমেন্ট অব ওশানোগ্রাফি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি। 

৪. ডিপার্টমেন্ট অব মেরিন ফিশারিজ অ্যান্ড ওশানোগ্রাফি, পটুয়াখালী সায়েন্স অ্যান্ড টেকনোলজি, দুমকি। 

৫. ডিপার্টমেন্ট অব ওশানোগ্রাফি, ঢাকা বিশ্ববিদ্যালয়।

৬. ডিপার্টমেন্ট অব ওশানোগ্রাফি, শাহজালাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি।

উল্লিখিত প্রত্যেকটা শিক্ষাপ্রতিষ্ঠান আপনাকে মান সম্মত বিজ্ঞান বিষয়ক গবেষণার ধারণা দেবে, আপনাকে আরও কৌতূহলী করে তুলবে। যেখানে আপনি নিজেকে জ্ঞানের ভান্ডার হিসেবে গড়ে তুলতে পারবেন। দক্ষ জনবল হিসেবে গড়ে উঠবেন। আপনি হতে পারেন আগামী প্রজন্মের উদাহরণ।

আমাদের গবেষণার প্রবৃদ্ধির জন্য সমুদ্রবিজ্ঞানে স্নাতক লাভের পর এর কোনো বিশেষ বিষয়ের উপর স্নাতকোত্তর এবং পরবর্তীতে ডক্টরেট গ্রহণ করা যেতে পারে। যেখানে দক্ষ জনবলের বিজ্ঞান বিষয়ক গবেষণাকে কাজে লাগিয়ে আমাদের সমুদ্র সম্পদ আহরনের একটা বিশাল সম্ভাবনা তৈরি হবে।

আমি ছোট্ট করে একটু বলতে চাই, মেরিটাইম ইউনিভার্সিটি এটা বাংলাদেশের একমাত্র স্পেসালাইজড ইউনিভার্সিটি। এই বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যই হলো সমুদ্রের সব প্রকার সম্পদ আহরনের জন্য দক্ষ জনবল গড়ে তোলা। মেরিটাইম ইউনিভার্সিটি ইজ অল অ্যাবাউট ওশান।

সমুদ্রবিজ্ঞান বিষয়টি যেহেতু মাল্টিডিসিপ্লিনারি, এর ব্যবহারও বিশদ। স্নাতক লাভের পর আপনার পছন্দমতো, যেটার উপর বেশি আগ্রহ হবে, আকর্ষণীয় লাগবে, সেটার উপর স্নাতকোত্তর করতে পারেন। আমি কিছু বিষয়ের নাম উল্লেখ করে একটু লোভ জাগাতে চাই। যেমন-হাইড্রোগ্রাফি, সেডিমেন্টোলজি, ফিজিক্যাল ওশানোগ্রাফি, ক্যমিক্যাল ওশানোগ্রাফি,  সেইসমোলজি এবং হাইড্রোকার্বন, ক্লাইমেট চেইঞ্জ, ফিশারিজ ওশানোগ্রাফি, মেটেওরোলজি ফোরকাস্টিং, ল অব দ্যা সী, আরও অনেক বিষয় রয়েছে, যেগুলো আপনাকে স্নাতকে পড়ানো হবে এবং এখান থেকেই আপনি আপনার সব থেকে পছন্দের বিষয়টি বেছে নিতে পারবেন।

কর্মক্ষেত্র প্রায় সবারই প্রধান উদ্দেশ্য। যেহেতু আগেই বলেছি সমুদ্রবিজ্ঞান বিষয়ে বাংলাদেশ শিশু, অতএব কর্মক্ষেত্রটিই আপনাকে তৈরি করতে হতে পারে। নিজেকে সেইভাবেই গড়ে তুলতে হবে। 

বাংলাদেশে কী কী কর্মক্ষেত্র তৈরি হয়েছে ওশানোগ্রাফির উপর?

১. বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট 
এটা মূলত সমুদ্রবিজ্ঞান বিশেষজ্ঞ শিক্ষার্থীদের জন্য একটা বিশেষ প্রতিষ্ঠান, যেখানে সমুদ্র নিয়ে গবেষণা করা হয়। উল্লিখিত বিশ্ববিদ্যালয়গুলোতে আপনি আপনার যোগ্যতা ও পছন্দমতো শিক্ষক হিসেবে যোগদান করতে পারবেন। 

২. বাংলাদেশ এটমিক এনার্জি কমিশনে কাজ করার সুযোগ।

৩. বাংলাদেশ ফিসারিজ রিসার্চ ইনস্টিটিউটে গবেষক হিসাবে যোগদান করতে পারবেন।

লেখক: শিক্ষার্থী, ওশানোগ্রাফি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি।

ঢাকা/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়