ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নোবিপ্রবি: সাফল্য-ব্যর্থতায় ২০২১

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩২, ৩০ ডিসেম্বর ২০২১  
নোবিপ্রবি: সাফল্য-ব্যর্থতায় ২০২১

২০২১ প্রায় শেষ, ইতিহাসের পাতায় যুক্ত হচ্ছে আরও একটি বছর। সাফল্য অর্জনের পাশাপাশি নেতিবাচক ঘটনার সাক্ষী হয় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। বছরজুড়ে ঘটে যাওয়া নানা ঘটনা নিয়ে আজকের আয়োজন ‘ফিরে দেখা নোবিপ্রবি-২০২১’।

বিশ্বসেরা গবেষকের তালিকায় নোবিপ্রবির ১১ শিক্ষক

এডি সায়েন্টিফিক ইন্ডেক্সের প্রকাশিত বিশ্বসেরা গবেষক র‍্যাংকিং ২০২২ এর তালিকায় স্থান পেয়েছেন নোবিপ্রবির ১১ গবেষক। র‍্যাংকিংয়ে ২১২টি দেশের মোট ৭ লাখ ১১ হাজার ৫৬৮ জন গবেষকের তালিকা প্রকাশ করা হয়। এতে বাংলাদেশের ১৮৬৩ জন গবেষক স্থান পান। 

অনলাইনে সেমিস্টার ও সশরীরে শিক্ষা কার্যক্রম চালু 

গত ২৩ জুন অ্যাকাডেমিক কাউন্সিলের এক বৈঠকে অনলাইনে সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় নোবিপ্রবি প্রশাসন। পরবর্তী সময়ে ২৮ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ৩ দিন বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি’র তত্ত্বাবধানে অনলাইনে সেমিস্টারের প্রশিক্ষণ পায় শিক্ষক-শিক্ষার্থীরা। 

১২ জুলাই থেকে শুরু হয় অনলাইনে পরীক্ষা। পরবর্তীতে ২২ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সভায় ৩১ অক্টোবর থেকে হল খোলার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্বাস্থ্যবিধি মেনে ৩১ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়া হয়। দীর্ঘ ২০ মাস পর ২৮ নভেম্বর থেকে শুরু হয় সশরীরে ক্লাস-পরীক্ষা।

চালুর অপেক্ষায় ২ হল

নোবিপ্রবির বঙ্গবন্ধু হল ও ভাষা শহীদ আব্দুস সালাম হল চালুর লক্ষ্যে সিটের আবেদন ও ভাইভা সম্পন্ন করে হল কর্তৃপক্ষ।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা অনুদান

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি খাত’ থেকে প্রদত্ত বিশেষ গবেষণা অনুদানে ২০২১-২২ অর্থবছরের জন্য নির্বাচিত হয় নোবিপ্রবির শিক্ষকদের ৭টি গবেষণা প্রকল্প। প্রকল্পের জন্য অনুদান পান বিশ্ববিদ্যালয়ের ১৪ জন শিক্ষক। 

উপ-উপাচার্য নিয়োগ ও সাবেক উপ-উপাচার্যের অবসর

২৫ আগস্ট উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী। ২৬ আগস্ট তিনি বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। ড. বাকি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ছিলেন। গত ৩০ সেপ্টেম্বর নোবিপ্রবি থেকে অবসর গ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য বীর মুক্তিযোদ্ধা ও রেজিস্ট্রার অধ্যাপক ড. আবুল হোসেন। 

প্রধানমন্ত্রী স্বর্ণপদক

প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৯ এর জন্য মনোনীত হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সুদেব বাবু সেন অমিত, বিজ্ঞান অনুষদের অনুজীব বিজ্ঞান বিভাগের কামরুন নাহার, ব্যবসায় প্রশাসন অনুষদের ব্যবসায় প্রশাসন বিভাগের মোশাররাহ চৌধুরী, সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদের অর্থনীতি বিভাগের নাজমুল হাসান।

সাধারণ সম্পাদক ছাড়াই নোবিপ্রবি শিক্ষক সমিতির কমিটি

২৭ ডিসেম্বর নোবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন ২০২২ অনুষ্ঠিত হয়। নির্বাচনে সাধারণ সম্পাদক পদে সমান ভোট পান বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফিরোজ আহমেদ ও ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল বাশার। ২ প্রার্থী সমান ভোট পাওয়ায় সাধারণ সম্পাদক পদ শূন্য রেখেই কমিটি ঘোষণা করে নির্বাচন কমিশন। 

আলোচনা সভায় অতিথি শিক্ষা উপমন্ত্রী

২৬ আগস্ট অনলাইনে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যুক্ত হন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলমের সভাপতিত্বে আলোচনা সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন- প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মেজবাহ উদ্দিন আহমেদ (মেজবাহ কামাল)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন।

ভর্তি পরীক্ষা ও মেধাতালিকা প্রকাশ

গুচ্ছ পদ্ধতিতে প্রায় সাড়ে ৬ হাজার শিক্ষার্থী নোবিপ্রবিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। ১৭ অক্টোবর এ ইউনিটে, ২৪ অক্টোবর বি ইউনিটে এবং ১ নভেম্বর সি ইউনিটে ভর্তি পরীক্ষা হয়। ১৮ নভেম্বর নোবিপ্রবিতে স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আবেদন শুরু হয় ২৪ নভেম্বর, যা চলে ১৫ ডিসেম্বর পর্যন্ত। মোট ৬টি গ্রুপে আবেদন করে ৫২২৮৫ জন শিক্ষার্থী। পরবর্তী সময়ে ২১ ডিসেম্বর রাতে স্নাতকে ভর্তির মেধাতালিকা প্রকাশ করা হয়।

যাদের হারিয়েছি

৫ এপ্রিল করোনা উপসর্গ নিয়ে প্রাণ হারান নোবিপ্রবির সমাজকর্ম বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রিমা আক্তার। ৩১ মে বেলা ১১টার দিকে ঢাকা ক্যান্টনমেন্ট এলাকার নিজ বাসায় আত্মহত্যা করে নোবিপ্রবির কৃষি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফারহানুজ্জামান রাকিন। 

১২ সেপ্টেম্বর রাতে নিউজিল্যান্ডে হঠাৎ অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রাণ হারান নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক অর্পিতা রায়। তিনি নিউজিল্যান্ডের ইউনিভার্সিটি অব ওটাগোতে ২০১৯ সাল থেকে পিএইচডিরত ছিলেন। ৭ ডিসেম্বর নোয়াখালীর সোনাপুরে ট্রাকের চাপায় প্রাণ হারান নোবিপ্রবির ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী অজয় মজুমদার।

/মাহি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়