ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

ডিএমপির ওসি পদে আসছে ব্যাপক রদবদল  

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ৩ ডিসেম্বর ২০২৩  
ডিএমপির ওসি পদে আসছে ব্যাপক রদবদল  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৩৩ থানার অফিসার ইনচার্জ (ওসি) পদে রদবদল আসছে। এসব ওসিদের বিভিন্ন থানায় রদবদল করা হচ্ছে।

রোববার (৩ ডিসেম্বর) ডিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন) একেএম হাফিজ আক্তার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সব থানার ওসিরা দক্ষ। এর ফলে কোনও প্রভাব পড়বে না। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী আমরা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার স্বার্থে যা যা করণীয় তার সবকিছুই করা হবে।

পুলিশের সবচেয়ে বড় একক ইউনিট ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। বিভিন্ন পদমর্যাদার প্রায় ৩৪ হাজার সদস্য এ ইউনিটে কর্মরত। ৫০টি থানা নিয়ে ডিএমপি। বদলির এ প্রস্তাব অনুমোদনের জন্য আজ নির্বাচন কমিশনে (ইসি) পাঠাচ্ছে ডিএমপি। একযোগে রাজধানীতে এত সংখ্যক থানায় ওসি পদে নতুন মুখ আসার ঘটনা সাম্প্রতিক বছরগুলোতে ঘটেনি। যাদের বদলি করা হচ্ছে, তারা সবাই ছয় মাসের বেশি সময় ধরে দায়িত্ব পালন করে আসছিলেন।

ছয় মাসের বেশি সময় দায়িত্ব পালন করেছেন– সারাদেশে এমন সব ওসিকে বদল করতে চায় ইসি। ৫ ডিসেম্বরের মধ্যে বদলির প্রস্তাব ইসিতে পাঠাতে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়। এরপরই পুলিশের নীতিনির্ধারকরা কে কোন থানায় ছয় মাসের বেশি রয়েছেন, তাদের তালিকা তৈরি করা শুরু করেন। মহানগর, রেঞ্জসহ ইউনিটভিত্তিক পৃথক তালিকা করা হচ্ছে। এতে অনেক ওসির কপাল পুড়বে, আবার কারও খুলবে ভাগ্য। 

মাকসুদ/এনএইচ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়