ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আন্তঃজেলা গণপরিবহন চলবে না, ট্রেন-লঞ্চও বন্ধ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ৫ মে ২০২১   আপডেট: ১৩:১৯, ৫ মে ২০২১
আন্তঃজেলা গণপরিবহন চলবে না, ট্রেন-লঞ্চও বন্ধ

করোনা সংক্রমণ রোধে ১৬ মে পর্যন্ত লকডাউন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। ৫ মে'র পর থেকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে জেলার অভ্যন্তরে গণপরিবহন চলাচল করতে পারবে, তবে দূর পাল্লার গণপরিবহন তথা আন্তঃজেলা  গণপরিবহন বন্ধ থাকবে। এ সময় আগের মতো ট্রেন ও লঞ্চ চলাচলও বন্ধ থাকবে। ফলে, ঈদের ৩দিনের ছুটিতে কেউ এক জেলা থেকে অন্যজেলায় যেতে পারবে না। যে যেখানে আছেন সেখানেই তাকে থাকতে হবে।

এসব নির্দেশনা দিয়ে করোনা সংক্রমণ রোধে চলমান লকডাউন ১৬মে মধ্যরাত পর্যন্ত বাড়িয়ে বুধবার (৫ মে) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, লকডাউন চলাকালে ১৬ মে পর্যন্ত সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিস এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের ঈদের ছুটিতে আবশ্যিকভাবে নিজ নিজ কর্মস্থলে (অধিক্ষেত্রে) অবস্থান করবেন।

দোকান পাট, শপিংমলসমূহ আগের মতো সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে। সব দোকান পাট ও শপিংমলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে। অন্যথায় দোকান পাট ও শপিংমল তাৎক্ষণিক বন্ধ করে দেওয়া হবে।

লকডাউন চলাকালে মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে হবে। প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে।

জনসমাবেশ হয় এমন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ রাখতে হবে।

কোভিড প্রতিরোধে সিটি করপোরেশন, জেলা সদর, পৌরসভা এলাকায় বাধ্যতামূলক মাস্ক পরিধান, সামাজিক দূরুত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালনের জন্য তথ্য মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সিটি করপোরেশন, পৌরসভা মাইকিং প্রচারের ব্যবস্থা গ্রহণ করবে।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৫ এপ্রিল ভোর ৬টা থেকে ১৪ এপ্রিল ভোর ৬টা পর্যন্ত লকডাউন বা বিধিনিষেধ ঘোষণা করে সরকার।  পরে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহের জন্য কঠিন লকডাউনে যায় সরকার। সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউন ২২ এপ্রিল থেকে ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়। সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউন বাড়িয়ে ২৮এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত করা হয়। কিন্তু তাতেও করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। ফলে চলমান লকডাউন আরেক দফা বাড়িয়ে ৫ মে  মধ্যরাত থেকে ১৬ মে পর্যন্ত করা হয়েছে।

নঈমুদ্দীন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়