ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুজেন, ট্রেবলের হাতছানি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০০, ১৯ এপ্রিল ২০২৪  
রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুজেন, ট্রেবলের হাতছানি

বায়ার লেভারকুজেনের সামনে এবার ইতিহাসের হাতছানি। জার্মান বুন্দেসলিগার শিরোপা আগেই নিশ্চিত হয়ে গেছে। এবার ইউরোপা লিগের সেমিফাইনালে পা রাখলো দলটি। কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে ওয়েস্ট হ্যামের সঙ্গে ১-১ ড্র করে লেভারকুজেন। তাতে দুই লেগ মিলিয়ে (প্রথম লেগে ২-০ ব্যবধানে জয়) ৩-১ গোলের ব্যবধানে জিতে শেষ চারের টিকিট পেয়েছে তারা।

ইউরোপা লিগের সেমিফাইনালে ওঠার পথে একটি রেকর্ডও গড়েছে লেভারকুজেন। ওয়েস্ট হ্যামের সঙ্গে ম্যাচটি সমতায় শেষ হওয়ায় সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এক মৌসুমে টানা ৪৪ ম্যাচ অপরাজিত থাকলো জাভি আলোনসোর দল। যে কীর্তি ইউরোপের শীর্ষ পাঁচ লিগের কোনো দলের নেই।

লেভারকুজেনের অপরাজিত থাকা ৪৪ ম্যাচের মধ্যে ৩৮ ম্যাচেই জয় পেয়েছে তারা। বাকি ৬টি ম্যাচ হয়েছে ড্র। তাদের এই রেকর্ডের আগে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে টানা ৪৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছিল ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের।

ম্যাচে ১৩ মিনিটেই মিখায়েল অ্যান্তোনির গোলে এগিয়ে যায় ওয়েস্ট হ্যাম। ম্যাচের ৮৮তম মিনিট পর্যন্ত এই লিড ধরে রাখে তারা। কিন্তু একেবারে শেষ মুহূর্তে গোল করে অনায়াস জয়ের পথ খুঁজে নেয় লেভারকুজেন। অপরাজিত থাকার রেকর্ডে নাম লেখাতে দলকে সহায়তা করেন ডাচ ডিফেন্ডার জেরেমি ফ্রিমপং।

সেমিফাইনালের লেভারকুজেনের প্রতিপক্ষ ইতালিয়ান ক্লাব রোমা। তারা দুই লেগ মিলিয়ে এসি মিলানকে হারিয়েছে ৩-১ গোলের অগ্রগামিতায়। ইউরোপা লিগের গেল আসরে রোমার কাছে হেরেই থেমেছিল লেভারকুজেনের জয়যাত্রা। এবার তাই ফাইনালে ওঠার লড়াইটা একপ্রকার প্রতিশোধও।

এদিকে চলতি মৌসুমে ট্রেবল জয়েরও সুযোগ থাকছে লেভারকুজেনের সামনে। ইউরোপা লিগের বাইরে ডিএফবি পোকাল কাপের ফাইনালে উঠেছে তারা। জার্মানির ঘরোয়া কাপ টুর্নামেন্টটির ফাইনালে লেভারকুজেনের প্রতিপক্ষ কাইজারস্লাটার্ন। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়