ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

জেব্রার মৃত্যু: সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলা

গাজীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ১১ মার্চ ২০২২   আপডেট: ১২:৫৬, ১১ মার্চ ২০২২
জেব্রার মৃত্যু: সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলা

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ১১টি জেব্রার মৃত্যুর ঘটনায় প্রতিষ্ঠানটির সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলার বিষয়টি শুক্রবার (১১ মার্চ) সকালে নিশ্চিত করেছেন শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভুঁইয়া।

এর আগে বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে পার্কের বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তার রফিকুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন।

পরিদর্শক মাহফুজ ইমতিয়াজ ভুঁইয়া জানান, রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি, কর্তব্যে অবহেলা ও প্রাণীর প্রতি নিষ্ঠুরতার অভিযোগ এনে সাফারি পার্কের সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমানকে অভিযুক্ত করে বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম সন্ধ্যায় থানায় মামলা করেন।

মামলার বিবরণে বলা হয়েছে, চলতি বছরের ২ জানুয়ারি হতে ২৯ জানুয়ারি পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ১১টি জেব্রার মৃত্যু হয় যা ওই পার্কের তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান যথসময়ে সহকারী বন সংরক্ষক ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেননি এবং জরুরি ভিত্তিতে মেডিক‌্যাল বোর্ডের সভা আহ্বানের ব্যবস্থা নেওয়া কিংবা থানায় জিডি করেননি। মৃত জেব্রাদের মধ্যে তিনটি জেব্রাকে পেট কাটা অবস্থায় পাওয়া যায়। এই তিনটি মৃত জেব্রার পেট কাটার বিষয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমানের দেওয়া বক্তব্যও গ্রহণযোগ্য হয়নি।

মামলায় ক্ষতির হিসেবে প্রতিটি জেব্রার মূল্য ১০ লাখ টাকা করে ১১টি জেব্রার মৃত্যুর কারণে রাষ্ট্রীয় ১ কোটি ১০ লাখ টাকা মূল্যের সম্পদের ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

এছাড়াও বন্যপ্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ করা হয়েছে এবং বিশ্বাস ভঙ্গ করা হয়েছে বলে মামলার আবেদনে উল্লেখ করে তদন্তক্রমে প্রকৃত অপরাধীর বিরুদ্ধে প্রাণীকল্যাণ আইন, ২০১৯ এর ধারা ৬  এবং দণ্ড বিধির ৪২৮ ধারার মোতাবেক আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য মামলায় অনুরোধ করা হয়েছে।

/রফিক/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়