ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শেখ হাসিনা হত্যাচেষ্টা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি পিন্টু কারাগারে

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ২৭ জুন ২০২২  
শেখ হাসিনা হত্যাচেষ্টা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি পিন্টু কারাগারে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলার সাজাপ্রাপ্ত আসামি জাকারিয়া পিন্টু

পাবনার ঈশ্বরদী রেলওয়ে স্টেশনে ২৮ বছর আগে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ট্রেনবহরে হামলা ও গুলিবর্ষণ মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামি জাকারিয়া পিন্টুকে (৫০) আদালতের মাধ্যমে পাবনা কারাগারে পাঠিয়েছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)।

সোমবার (২৭ জুন) দুপুরে পাবনার বিশেষ ট্রাইবুনাল আদালত-২ এর মাধ্যমে আসামি পিন্টুকে কারাগারে পাঠানো হয়।

এর আগে শনিবার (২৫ জুন) কক্সবাজার জেলার টেকনাফ এলাকায় অভিযান চালিয়ে জাকারিয়া পিন্টুকে গ্রেপ্তার করে র‌্যাব-২। পরদিন রোববার (২৬ জুন) গ্রেপ্তাকৃতকে পাবনার ঈশ্বরদী থানায় হস্তান্তর করা হয়। পরে বিশেষ নিরাপত্তাজনিত কারণে তাকে ওই দিন রাতেই জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ হেফাজতে রাখা হয়।

গ্রেপ্তারকৃত পিন্টু পাবনার ঈশ্বরদী উপজেলার পিয়ারখালী কাঁচাপরীপাড়া মহল্লার মৃত আব্দুস ছামাদের ছেলে। 

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম বলেন, ‘১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর তৎকালীন বিরোধী দলীয় নেত্রী এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেনযোগে খুলনা থেকে সৈয়দপুর যাচ্ছিলেন। ঈশ্বরদী রেলওয়ে স্টেশন পার হওয়ার সময় ট্রেনটিতে বোমা ও গুলি বর্ষণের ঘটনা ঘটে। এ ঘটনায় ঈশ্বরদী জিআরপি থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা নজরুল ইসলাম বাদী হয়ে ওইদিনই একটি মামলা করেন। পরে মামলাটির তদন্ত শুরু করে সিআইডি। ১৯৯৭ সালে ৩ এপ্রিল ৫২ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেওয়া হয়। ২০১৯ সালে ৩ জুলাই ঈশ্বরদী বিএনপির ৯ শীর্ষ নেতার মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেন আদালত। এছাড়া ওই মামলায় ২৫ জনকে যাবজ্জীবন এবং ১৩ জনকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

রায় ঘোষণার দিন থেকেই পলাতক ছিলেন পিন্টু। 

জাকারিয়া পিন্টুর ভেড়ামারা থানায় দায়ের হওয়া অস্ত্র মামলায় ১৭ বছরের দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি। এছাড়াও তার বিরুদ্ধে মোট ২৪টি মামলা রয়েছে। এর মধ্যে ৮টি মামলার ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি তিনি।

শাহীন/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়