ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ আরও এগিয়ে যাবে: পিটার হাস

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫০, ১০ আগস্ট ২০২৩  
তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ আরও এগিয়ে যাবে: পিটার হাস

তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ অনেক এগিয়ে এবং ভবিষ্যতে আরও এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

তিনি বলেন, বাংলাদেশি তরুণরা উদ্ভাবন ক্ষেত্রে দেশে-বিদেশে অবদান রাখছে। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে মার্কিন সরকারের সহযোগিতা অতীতের মতো ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সাক্ষাৎ করেন রাষ্ট্রদূত পিটার হাস। এসময় রাষ্ট্রদূত এসব কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে প্রতিমন্ত্রীর দপ্তরে এ সাক্ষাৎ হয়।

এসময় তারা দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে; বিশেষ করে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত নিয়ে আলোচনা করেন।

আইসিটি প্রতিমন্ত্রী বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিগত ১৪ বছরে গৃহীত বিভিন্ন কার্যক্রমসহ সার্বিক অগ্রগতি নিয়ে বিস্তারিত তুলে ধরেন।

প্রতিমন্ত্রী যুক্তরাষ্ট্রভিত্তিক উচ্চগতির ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান স্টারলিংকের কার্যক্রম বাংলাদেশে চালু ও জনগণের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতে সাইবার সিকিউরিটি আইন ও ডাটা প্রটেকশন অ্যাক্ট প্রণয়নের গুরুত্ব তুলে ধরেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা পেলে বাংলাদেশ তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে আরও এগিয়ে যাবে।

সাক্ষাৎকালে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে প্রযুক্তিজ্ঞান সমৃদ্ধ জনগোষ্ঠী তৈরি ও তথ্যপ্রযুক্তি খাতের বিকাশে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করার বিষয়ে ঐক্যমত পোষণ করেন প্রতিমন্ত্রী ও রাষ্ট্রদূত।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়