ঢাকা     মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪২৯ ||  ২২ শাওয়াল ১৪৪৩

উস্কানিমূলক ছয় লাখেরও বেশি ইস্যু মুছে দিলো ইমো

প্রকাশিত: ১৭:০০, ২৭ জানুয়ারি ২০২২   আপডেট: ১৭:০৫, ২৭ জানুয়ারি ২০২২
উস্কানিমূলক ছয় লাখেরও বেশি ইস্যু মুছে দিলো ইমো

জনপ্রিয় মেসেজিং অ্যাপ ইমো’র অন্যতম জনপ্রিয় সেবা ভয়েসক্লাব। এটি ইমো’র নতুন অডিও সোশ্যাল প্লেস, যা ব্যবহারকারীদের নিজস্ব অডিও কমিউনিটি তৈরি করে সরাসরি কথোপকথন উপভোগের সুযোগ প্রদান করে। অর্থাৎ ভয়েসক্লাবে ব্যবহারকারীরা লাইভ আলাপচারিতা করতে পারেন। 

এক্ষেত্রে নিয়ম লঙ্ঘনকারী কনটেন্টগুলো প্লাটফর্মটি কিভাবে মোকাবেলা করে তা তুলে ধরতে প্রথমবারের মতো ভয়েসক্লাবের মাসিক এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ করেছে ইমো। ব্যবহারকারীদের জন্য একটি প্রাণবন্ত এবং সুস্থ অনলাইন কমিউনিটি গড়ে তুলতে প্ল্যাটফর্মটি প্রতিজ্ঞাবদ্ধ বলে জানিয়েছে। এ লক্ষ্যে আপত্তিকর কনটেন্টের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে কঠোর কমিউনিটি নীতিমালা ও নির্দেশিকা (দেশ অনুযায়ী তৈরি) তৈরি করেছে বলে জানিয়েছে।

‘ইমো কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্ট টুওয়ার্ডস ভয়েসক্লাব’ শিরোনামের প্রতিবেদনে বলা হয়েছে, গত ডিসেম্বরে ভয়েসক্লাব বাংলাদেশে তদন্ত করে নীতিমালা ভঙ্গের কারণে ৩৯ হাজার ভয়েসরুম বন্ধ করে দিয়েছে। এছাড়া যৌনতা, সহিংসতা এবং উস্কানিমূলক দুই লাখেরও বেশি ইস্যু মুছে ফেলেছে। পাশাপাশি, ভয়েসক্লাব অসঙ্গত আচরণ করা এক লাখের বেশি ব্যবহারকারীর ভয়েস ফাংশন সীমাবদ্ধ করেছে এবং বাংলাদেশি ব্যবহারকারীদের রিপোর্ট করা ৪৬ হাজারের বেশি সমস্যাযুক্ত কনটেন্ট সরিয়ে দিয়েছে।

গত বছরের ডিসেম্বরে, ভয়েসক্লাব বিশ্বব্যাপী ৭০ হাজারের বেশি নিয়ম লঙ্ঘনকারী রুম সরিয়েছে; সহিংসতা এবং উস্কানিমূলক ৩ লাখের বেশি সমস্যা সম্পর্কিত বিষয় মুছে ফেলেছে। এছাড়াও, ভয়েসক্লাব অসঙ্গত আচরণ করা ১ লাখ ৫০ হাজারের বেশি ব্যবহারকারীর ভয়েস ফাংশন সীমাবদ্ধ করেছে এবং ব্যবহারকারীদের রিপোর্ট করা ১ লাখ ১০ হাজারের বেশি অসঙ্গত কনটেন্ট সরিয়ে দিয়েছে।

ইমো কর্তৃপক্ষ জানিয়েছে, সকল অঞ্চলের মানুষের নিরাপদ যোগাযোগ নিশ্চিত করতে নীতিমালা লঙ্ঘন করে এমন কন্টেন্টের বিরুদ্ধে নিজেদের প্রচেষ্টা জোরদার করেছে ইমো। এক্ষেত্রে প্ল্যাটফর্মটির স্বয়ংক্রিয় প্রযুক্তি কাজ করে যাচ্ছে। এছাড়াও ২৪/৭ গ্লোবাল টিম নিয়ম লঙ্ঘনকারী সম্ভাব্য কনটেন্ট, অ্যাকাউন্ট শনাক্ত ও পর্যালোচনার পিছনে সার্বক্ষণিক দৃষ্টি রাখছে। প্ল্যাটফর্মটি ভয়েসক্লাবের জন্য এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ অব্যাহত রাখবে বলে ঘোষণা দিয়েছে।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়