ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

ইউরো ড্র: গ্রুপ অব ডেথে স্পেন-ক্রোয়েশিয়ার সঙ্গে ইতালি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ৩ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৬:৫৩, ৩ ডিসেম্বর ২০২৩
ইউরো ড্র: গ্রুপ অব ডেথে স্পেন-ক্রোয়েশিয়ার সঙ্গে ইতালি

জার্মানির হামবুর্গে অনুষ্ঠিত হয়ে গেল ইউরো ২০২৪–এর ড্র অনুষ্ঠান। এবারের ড্রতে বেশ কঠিন গ্রুপে পড়েছে গেলবারের চ্যাম্পিয়ন ইতালি।  গ্রুপ ‘বি’তে তাদের বাকি দুই প্রতিপক্ষ ইউরোপীয় ফুটবলের পরাশক্তি স্পেন ও ক্রোয়েশিয়া। এই গ্রুপটিকেই ‘গ্রুপ অব ডেথ’ হিসেবে ভাবা হচ্ছে। ফলে শিরোপা ধরে রাখাটা বেশ কঠিন হবে ইতালির জন্য।

আগামী বছরের জুন-জুলাইয়ে জার্মানিতে বসবে ইউরোর আগামী আসর। এই আসরে মোট ২৪টি দল অংশ নিবে। দলগুলোকে ছয়টি গ্রুপে ভাগ করা হয়েছে। সে হিসেবে প্রতিটি গ্রুপে রয়েছে চারটি করে দল। গ্রুপ পর্বে তারা প্রত্যেকে প্রত্যেকের বিরুদ্ধে খেলবে। 

এবারের ড্রতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সও ভালোই কঠিন গ্রুপে পড়েছে। গ্রুপ ‘ডি’তে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ড ও অস্ট্রিয়াকে। প্লে-অফ থেকে এসে তাদের সঙ্গে যোগ দেবে পোল্যান্ড, ওয়েলস, ফিনল্যান্ড বা এস্তোনিয়ার যে কোনো একটি দল।

এবারের প্লে–অফ থেকে যে তিনটি দল ইউরোয় জায়গা করে নেবে, তাদের একটি যাবে গ্রুপ ‘ই’তে। এই গ্রুপে আছে বেলজিয়াম, স্লোভাকিয়া ও রোমানিয়া। প্লে–অফের বাঁধা পেরিয়ে তাদের সঙ্গে যুক্ত হবে ইসরায়েল, বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, ইউক্রেন ও আইসল্যান্ডের যে কোনো এক দল।

গ্রুপ ‘সি’তে ২০২০ ইউরোর রানার্সআপ ইংল্যান্ড পেয়েছে ডেনমার্ক, স্লোভেনিয়া ও সার্বিয়াকে। তুলনামূলক সহজ গ্রুপে আছে রোনালদোর পর্তুগালও। ‘এফ’ গ্রুপে পর্তুগিজদের সঙ্গী তুরস্ক ও চেকিয়া। তাদের সঙ্গে সঙ্গে প্লে–অফ থেকে এসে যোগ দেবে জর্জিয়া, গ্রিস, কাজাখস্তান ও লুক্সেমবার্গের মধ্যে একটি দল। 

ইউরো ২০২৪–এর গ্রুপিং

গ্রুপ দল
জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড
বি স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া, আলবেনিয়া
সি ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া, সার্বিয়া
ডি ফ্রান্স, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, প্লে–অফ এ
বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, প্লে–অফ বি
এফ পর্তুগাল, তুরস্ক, চেকিয়া, প্লে–অফ সি

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়