ঢাকা     রোববার   ২৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

বাংলাদেশ-ভারত বইমেলা জুনে

শফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ২১ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ-ভারত বইমেলা জুনে

সচিবালয় প্রতিবেদক : ঢাকায় বাংলাদেশ-ভারত বইমেলা শুরু হচ্ছে জুনের প্রথম সপ্তাহে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন এ কেন্দ্রে মেলা বসবে। এতে বাংলাদেশ ও ভারতের উল্লেখযোগ্যসংখ্যক প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

 

মঙ্গলবার সচিবালয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এতে সভাপতিত্ব করেন।

 

আসাদুজ্জামান নূর বলেন, বই জ্ঞানের বাহন। একটি সৃজনশীল ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে বইয়ের ভূমিকা অপরিসীম। এ লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও এর অঙ্গপ্রতিষ্ঠানসমূহ বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান ও সংগঠনের সহযোগিতায় বইমেলা আয়োজনসহ নানবিধ কার্যক্রম বাস্তাবায়ন করে যাচ্ছে।

 

তিনি বলেন, ইতোমধ্যে এবছর  রংপুর, বরিশাল ও কুমিল্লায় বিভাগীয় বইমেলার আয়োজন করা হয়েছে। ২৫ এপ্রিল যশোরে খুলনা বিভাগীয় বইমেলার আয়োজন করা হচ্ছে। এসব বইমেলায় স্থানীয় প্রকাশনা সংস্থার পাশাপাশি ঢাকা থেকে স্বনামধন্য প্রতিষ্ঠানগুলো অংশ নেয়ায় তা খুব সফল হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন। তিনি জানান, অন্যান্য বিভাগীয় শহর ও গুরুত্বপূর্ণ জেলা শহরেও বইমেলার আয়োজন করা হবে।

 

আসাদুজ্জামান নূর বলেন, ভারত বাংলাদেশের অকৃত্রিম ও পরীক্ষিত বন্ধুরাষ্ট্র। ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে দু’দেশ একে অপরের সঙ্গে অত্যন্ত আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। জুনে অনুষ্ঠেয় এ বইমেলা দেশ দু’টির মধ্যে সংস্কৃতি বিনিময়ের ক্ষেত্রকে আরও বিস্তৃত করবে এবং এ প্রক্রিয়ায় বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপিরচালক মোঃ হাফিজুর রহমান, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক অসীম সাহা, জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির সভাপতি ওসমান গনি সভায় উপস্থিত ছিলেন।

 

বাংলাদেশ-ভারত বইমেলার সফল আয়োজনের লক্ষ্যে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানকে আহ্বায়ক ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সচিব অসীম কুমার দেকে সদস্য সচিব করে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির উপদেষ্টা এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৫/শফিক/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়