ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

কুবির দুই শিক্ষক পেলেন বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ 

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ১১:৪০, ২৬ নভেম্বর ২০২০
কুবির দুই শিক্ষক পেলেন বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ 

বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্টের আওতায় ২০২০-২১ অর্থবছরের জন্য ফেলো নির্বাচিত হয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) দুই শিক্ষক। 

২৪ নভেম্বর (মঙ্গলবার) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক অফিস আদেশে ৪৪ জন পিএইচডি ফেলোর তালিকা প্রকাশ করা হয়।

ফেলোদের মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে নির্বাচিত দুই জন শিক্ষক হলেন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক মো. মেহেদি হাসান ও পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক নাহিদা আফরোজ। 

সহকারী অধ্যাপক মেহেদী হাসান মালয়েশিয়ার কেবাংসান বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক অ্যান্ড সিস্টেমস ইঞ্জিনিয়ারিং বিষয়ে ফেলোশিপ/পিএইচডির জন্য নির্বাচিত হয়েছেন। অন্যদিকে, সহযোগী অধ্যাপক নাহিদা আফরোজ যুক্তরাজ্যের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে গণিতের ওপর ফেলোশিপ/পিএইচডির জন্য নির্বাচিত হয়েছেন। 

উল্লেখ্য, নাহিদা আফরোজ ওই একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১৯ সালে ডিসটিংশন মার্কস নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উচ্চশিক্ষা ও গবেষণায়, শিক্ষার্থী ও গবেষকদের উৎসাহ দিতে দেশে ও দেশের বাইরের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের জন্য এ ফেলোশিপ দেওয়া হয়। 

বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্টের আওতায় ২০২০-২০২১ অর্থবছরে শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে উচ্চতর শিক্ষায় (এমএস ও পিএইচডি) ফেলোশিপ করা যাচ্ছে। এর আওতায় গবেষণার বিষয়গুলো হচ্ছে- পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, গণিত ও পরিসংখ্যান, জীববিজ্ঞান, চিকিৎসাবিজ্ঞান, পাবলিক হেলথ ও প্রিভেনটিভ মেডিসিন, জীব প্রযুক্তি ও অণুজীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও স্থাপত্য বিদ্যা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং, ভূগোল ও পরিবেশবিজ্ঞান, কৃষিবিজ্ঞান, খাদ্য ও পুষ্টিবিজ্ঞান, সমূদ্র বিজ্ঞান, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, মৎস্য বিজ্ঞান, পশুচিকিৎসা ও পশুপালন, কনভেনশনাল ও নন-কনভেনশনাল এনার্জি, জ্বালানি গবেষণা, নিউক্লিয়ার পাওয়ার, নিউক্লিয়ার টেকনোলজি , পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং, আরবান ও রিজিওনাল ডেভেলপমেন্ট প্ল্যানিং, এক্সপ্লোরেশন অব মিনারেলস অ্যান্ড পেট্রোলজি, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং। 

কুবি/শরীফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়