ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সোমালিয়ায় হোটেলে আল শাবাবের হামলায় নিহত ১২

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৩, ১৭ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সোমালিয়ায় হোটেলে আল শাবাবের হামলায় নিহত ১২

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি হোটেলে জঙ্গিগোষ্ঠী আল শাবাবের বন্দুক ও বোমা হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছে। নিরাপত্তা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা।

গতকাল রোববার (১৬ আগস্ট) একটি আত্মঘাতী গাড়ি বোমা হামলা দিয়ে শুরু হয় এই বর্বর হত্যাকাণ্ড। সৈকতসংলগ্ন এলিট হোটেলে আল শাবাবের জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর মধ্যে প্রায় তিন ঘণ্টা বন্দুকযুদ্ধ চলে বলে জানিয়েছে সরকারি মুখপাত্র ইসমায়েল মুখতার ওমর।

নিহতদের মধ্যে দুজন সরকারি চাকরিজীবী, তিনজন হোটেল নিরাপত্তারক্ষী, চার বেসামরিক ও তিনজন অজ্ঞাত রয়েছেন বলে ডিপিএ নিউজকে জানান পুলিশ কর্মকর্তা আহমেদ বাশানে।

মুখতার এপিকে নিশ্চিত করেছেন, নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে চার জঙ্গির সবাই নিহত হয়েছে।

বিকালে একটি শক্তিশালী গাড়ি বোমা বিস্ফোরণে শুরু হয় এই হামলা, যাতে উড়ে যায় হোটেলের নিরাপত্তা গেট। তারপর দৌড়ে বন্দুকধারীরা হোটেলে ঢুকে জিম্মি করে অতিথিদের, বেশিরভাগই তখন খাবার রুমে ছিলেন।

হামলা শুরুর পরপরই অ্যাম্বুলেন্সের সাইরেন শোনা যায় এবং সামরিক বাহিনীর যান অবস্থান নেয় হোটেলের সামনে। কর্মকর্তা জানান রাতের অন্ধকারের কারণে বন্দিদশার সময় বেড়েছে।

চারতলার এই হোটেলের বেশিরভাগ অতিথিদের উদ্ধার করা হয়েছে, তবে আহত ২৮ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় অ্যাম্বুলেন্স সেবা প্রধান আব্দুলকাদির আবদিরাহমান আদান।

প্রত্যক্ষদর্শীরা নিশ্চিত করেছেন, একটি ভয়াবহ বিস্ফোরণে হামলা শুরু হয় এবং গোলাগুলি শুরু হতে অনেকে ওই এলাকা থেকে পালিয়ে যান। আলী সায়িদ আদান নামের এক ব্যক্তি বলেছেন, ‘বিস্ফোরণটা ছিল অনেক বড় এবং আমি ওই এলাকায় ধোঁয়া দেখতে পাচ্ছিলাম। অনেক চিৎকার শুনতে পাই এবং কাছের ভবনগুলো থেকে অনেকে পালিয়ে গেছে।’

এই হামলার দায় স্বীকার করেছে আল শাবাব। সাইট ইন্টেলিজেন্স গ্রুপ তাদের হয়ে বিবৃতি প্রকাশ করেছে। সেখানে দাবি করা হয়েছে, তাদের যোদ্ধা শহীদ হওয়ার পথে ‘হোটেলের নিয়ন্ত্রণ নিয়েছিল।’

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়