ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

পূর্ণশক্তি নিয়ে উপকূল অতিক্রম করছে রেমাল

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫২, ২৭ মে ২০২৪  
পূর্ণশক্তি নিয়ে উপকূল অতিক্রম করছে রেমাল

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে লণ্ডভণ্ড উপকূল

প্রবল ঘূর্ণিঝড় রেমাল পূর্ণশক্তি নিয়ে উপকূল অতিক্রম করছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক।

তিনি বলেন, আজ সোমবার (২৭ মে) সকাল ১০টার পর থেকে দুর্বল হতে শুরু করবে এই প্রবল ঘূর্ণিঝড়টি। এদিকে রেমালের প্রভাবে এরই মধ্যে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়েছে।

রোববার মধ্যরাতে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন আবুল কালাম মল্লিক। তিনি বলেন, ঘূর্ণিঝড়টি রোববার দিবাগত রাত দেড়টা নাগাদ সর্বোচ্চ ১১১ কিলোমিটার গতিবেগ নিয়ে পটুয়াখালীতে আঘাত হানে। এ সময় মোংলায় বাতাসের গতিবেগ ছিল ৮০ কিলোমিটার, কয়রা ৮৩ কিলোমিটার, খেপুপাড়া ৯১ কিলোমিটার।

আবুল কালাম মল্লিক বলেন, রেমালের প্রভাবে সকাল থেকে সারা দেশে ধমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সোমবার ও মঙ্গলবার এর প্রভাব থাকতে পারে। আর সোমবার সকাল ১০টার পর থেকে ঘূর্ণিঝড়টি দুর্বল হতে শুরু করবে।

আবহাওয়ার সবশেষ বিজ্ঞপ্তিতে (১৭) বলা হয়েছে, এই সময়ে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি এসব বন্দরের আশপাশের উপকূলীয় জেলা ও দ্বীপ-চর সমূহ এই মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।

কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে দেখাতে বলা হয়েছে ৯ নম্বর মহাবিপৎসংকেত। পাশাপাশি এসব বন্দরের আশপাশের উপকূলীয় জেলা ও দ্বীপ-চরসমূহ এই মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থান করা মাছ ধরার নৌকাকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ স্থানে থাকতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়