ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

টোকিওতে তীব্র গরমে ঠাণ্ডা হতে রেসওয়াকারের অদ্ভুত কৌশল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৭, ৬ আগস্ট ২০২১  
টোকিওতে তীব্র গরমে ঠাণ্ডা হতে রেসওয়াকারের অদ্ভুত কৌশল

অলিম্পিকের সবচেয়ে দীর্ঘতম ইভেন্ট ৫০ কিলোমিটার রেসওয়াকিং। এই প্রতিযোগিতায় অংশ নিতে গিয়ে গরমে হাসফাস অবস্থা গুয়াতেমালার প্রতিযোগী এরিক বারোন্ডো। নিজেকে ঠাণ্ডা রাখতে এক অদ্ভুত কাজ করলেন এই রেসওয়াকার। প্যান্টটা একটু ঢিল করে বোতলের পানি ঢাললেন ঊরুসন্ধিতে। দর্শকহীন নীরস এই গেমসে বারোন্ডোর এমন কাণ্ড হাসির খোরাক জোগালো।

এমনিতেই এবারের গেমসে করোনার পাশাপাশি তীব্র দাবদাহের আশঙ্কা করা হচ্ছিল। রেসওয়াকিংয়ের দিন তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং আর্দ্রতা ৭৬ শতাংশ। নিজেকে সচল রাখতে ঠাণ্ডা হওয়ার বিকল্প ছিল না বারোন্ডোর কাছে। তাই দৌড়ের মাঝপথে অদ্ভুত কৌশলের আশ্রয় নিলেন। পেনাল্টি জোনে থাকা অবস্থায় গুয়াতেমালান অ্যাথলেট প্যান্ট ঢিলা করে বোতলের পানি ঢাললেন দুই ঊরুর ফাঁকে।

ইভেন্ট চলাকালে অনেক বেশি পেনাল্টির কারণে ডিসকোয়ালিফাইড হয়েছেন ৩০ বছর বয়সী বারোন্ডো। এই প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী প্রতিযোগীকে সবসময় অন্তত এক পা মাটিতে রাখতেই হবে। এছাড়া সামনে এগিয়ে যাওয়ার পা সোজা রাখতে হবে। বারোন্ডো এই নিয়ম মানেননি তিনবার।

২০১২ সালের লন্ডন অলিম্পিক গেমসে ২০ কিলোমিটার রেস ওয়াকে রৌপ্য জিতে গুয়াতেমালাকে প্রথম পদক এনে দেন। এবার টোকিওতে তার চেয়েও ৩০ কিলোমিটার বেশি যেতে হতো। তবে পারলেন না দৌড় শেষ করতে, সোনা জিতেছেন পোলিশ অ্যাথলেট ডেভিড টমালা।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়