ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গাসিক নির্বাচন: লাগানো হয়েছে ৪৪৩৫ ক্যামেরা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৩, ২৪ মে ২০২৩  
গাসিক নির্বাচন: লাগানো হয়েছে ৪৪৩৫ ক্যামেরা

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন পর্যবেক্ষণে একটি কেন্দ্রে লাগানো ক্যামেরা

গাজীপুর সিটি করপোরেশনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (২৫ মে)। নির্বাচন উপলক্ষে গতকাল মঙ্গলবার মধ্যরাতে শেষ হয়েছে প্রচার-প্রচারণা। নির্বাচনের ৪৮০টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোটগ্রহণ হবে। আর তাই সুষ্ঠু নির্বাচন আয়োজনে সবগুলো কেন্দ্রে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। এছাড়া ভোট গ্রহণের সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। 

গাজীপুর সিটিতে ৪৮০টি কেন্দ্রে মোট ৪ হাজার ৪৩৫টি সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। এসব ক্যামেরার মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ করবে নির্বাচন কমিশন। এ ক্ষেত্রে ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বিশাল স্ক্রিনে ভোটের পরিস্থিতি দেখবেন ইসির ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সাংবাদকর্মীরা। 

গাজীপুর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, নির্বাচনে ৪৮০টি ভোটকেন্দ্রের সবগুলো কক্ষেই সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। ক্যামেরায় কোনো অনিয়ম দেখতে পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া যেহেতু সবগুলি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোট হবে তাই প্রতিটি কেন্দ্রে অতিরিক্ত ভোটিং মেশিন রাখা হচ্ছে। এছাড় মেশিন মেরামতের জন্য ট্রাভল সুটার রাখা হয়েছে।

গাজীপুর সিটিতে মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। এদের মধ্যে পাঁচ লাখ ৯২ হাজার ৭৬২ জন পুরুষ ও পাঁচ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন নারী। ১৮ জন রয়েছেন তৃতীয় লিঙ্গের ভোটার। এই সিটি করপোরেশনের ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। মোট ভোটকেন্দ্র ৪৮০টি ও মোট ভোট কক্ষ ৩ হাজার ৪৯৭টি। 

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩৩ জন প্রার্থী। এর মধ্যে মেয়র পদে ৮জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৯ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৪৫ জন প্রার্থী রয়েছেন। 

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়