ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মার্কিন নির্বাচন: ট্রাম্প ১০৮, বাইডেন ১৩১

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২১, ৪ নভেম্বর ২০২০   আপডেট: ১২:৫৩, ৪ নভেম্বর ২০২০
মার্কিন নির্বাচন: ট্রাম্প ১০৮, বাইডেন ১৩১

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এখন পর্যন্ত ২৯ অঙ্গরাজ্যের ফল পাওয়া গেছে। এর মধ্যে ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন মোট ইলেক্টোরাল ভোট পেয়েছেন ১৩১ এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ১০৮।

কানেকটিকাট, ডেলাওয়্যার, ইলিনয়, মেরিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি ও রোড আইল্যান্ডে জয় পেয়েছেন জো বাইডেন। অন্যদিকে আলাবামা, মিসিসিপি, ওকলাহোমা ও টেনেসি-তে জয় পেয়েছেন ট্রাম্প।

হোয়াইট হাউসে যেতে একজন প্রার্থীকে ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হবে। সেক্ষেত্রে অ্যারিজোনা, আইওয়া, জর্জিয়া, ফ্লোরিডা, মিশিগান, নর্থ ক্যারোলিনা, পেনসিলভেনিয়া, টেক্সাস ও উইসকনসিনকে গুরুত্বপূর্ণ আসন হিসেবে বিবেচনা করা হয়।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৭টার মধ্যে অনেকগুলো অঙ্গরাজ্যে ভোটগ্রহণ বন্ধ হয়ে গেছে। ব্যাটলগ্রাউন্ড ওহাইয়ো ও নর্থ ক্যারোলাইনাতে সাড়ে সাতটার মধ্যে এবং পরবর্তী পাঁচ ঘণ্টার মধ্যে বন্ধ হবে বেশিরভাগ ভোটকেন্দ্র। সবশেষে ভোটকেন্দ্র বন্ধ হবে আলাস্কাতে। সেখানে স্থানীয় সময় বুধবার রাত ১টায় ভোটগ্রহণ শেষ হবে।

মঙ্গলবার ভোটের দিনের আগেই ১০ কোটি ২ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মোট ভোটারের ৭৩ শতাংশ। 

ইলেকশন প্রজেক্টের জন্য তথ্য সংগ্রহকারী ইউনিভার্সিটি অব ফ্লোরিডার অধ্যাপক মাইকেল পি. ম্যাকডোনাল্ড জানিয়েছেন, এবারের নির্বাচনে ভোটার উপস্থিতি হতে পারে ৬৭ শতাংশ। এমনটি হলে এক শতাব্দীর বেশি সময়ের মধ্যে দেশটির সর্বোচ্চ ভোটার উপস্থিতির রেকর্ড হবে।

ছাবেদ/এসএম

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়