Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

মার্কিন নির্বাচন: নিজেকে জয়ী ঘোষণা করলেন ট্রাম্প

ছাবেদ সাথী, নিউইয়র্ক প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ৪ নভেম্বর ২০২০   আপডেট: ১৪:৪৫, ৪ নভেম্বর ২০২০
মার্কিন নির্বাচন: নিজেকে জয়ী ঘোষণা করলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণার আগেই নিজেকে জয়ী ঘোষণা করলেন ডোনাল্ড ট্রাম্প।

নিউইয়র্কের স্থানীয় সময় রাত সোয়া দুইটায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, ‘আমরা জয়ের পথে এগিয়ে আছি। ভেটের ফলে কোনো গরমিল করার চেষ্টা করলে সুপ্রিম কোর্টে যেতে বাধ্য হবো। পেনসিলভানিয়ায় জয়লাভ করেছি। প্রয়োজনে ভোট গণনা বন্ধ করার জন্য আমরা আদালতে যাব।’

তিনি আরো বলেন, ‘যত চেষ্টাই করুন আমাদের এ বিজয় কেউ-ই ঠেকাতে পারবে না। আমরা নির্বাচনে জিতে গেছি। ওরা আমাকে ধরতেই পারবে না। আমাকে হারানো তাদের পক্ষে অসম্ভব। উইসকনসিনও আমরা জয় করতে যাচ্ছি।’

বিভিন্ন রাজ্য থেকে আসা ভোটের ফলে দেখা গেছে, এখন পর্যন্ত ট্রাম্পের চেয়ে ১২টি ইলেকটোরাল ভোটে এগিয়ে আছেন বাইডেন। ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন পেয়েছেন ২২৫টি ইলেকটোরাল ভোট। অপরদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি ইলেকটোরাল ভোট। বেশ কয়েকটি রাজ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা দেখা যাচ্ছে। তবে বেশি ইলেকটোরাল ভোট রয়েছে এমন কয়েকটি রাজ্যে এগিয়ে আছেন ট্রাম্প। ফলে পিছিয়ে থাকলেও নির্বাচনে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে ট্রাম্পের।

এদিকে ট্রাম্পের কয়েকজন জ্যেষ্ঠ উপদেষ্টা বিবিসিকে জানিয়েছেন, ডেমোক্র্যাটরা ‘লাল মরীচিকা’ নামে যে কথাবার্তা বলছে, তাতে ট্রাম্প শিবিরে একপ্রকার হতাশা তৈরি হয়েছে। লাল হচ্ছে রিপাবলিকানদের প্রতীকী রঙ।

ডেমোক্র্যাটরা জানিয়েছেন, বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ডোনাল্ড ট্রাম্পের বিজয়ের যে পূর্বাভাস দেওয়া হয়েছে, তা সঠিক নয়। কারণ সেখানে পোস্টাল ব্যালট অন্তর্ভুক্ত করা হয়নি। সেটা করা হলে ফল ডেমোক্র্যাটদের দিকেই যাবে।

ঢাকা/মারুফ

ঘটনাপ্রবাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়